সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১২:৩২ পূর্বাহ্ন

চট্টগ্রাম বন্দরে রেকর্ড আয়

প্রতিনিধির / ২৯ বার
আপডেট : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
চট্টগ্রাম বন্দরে রেকর্ড আয়
চট্টগ্রাম বন্দরে রেকর্ড আয়

বিদায়ী অর্থবছরে আয়ের নতুন রেকর্ড গড়েছে দেশের অর্থনীতির স্বর্ণদ্বার খ্যাত চট্টগ্রাম বন্দর। পাঁচ বছরে চট্টগ্রাম বন্দরের মোট আয় বেড়েছে ৩৪ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে চট্টগ্রাম বন্দরের মোট আয় ৩ হাজার ৫৮৫ কোটি টাকা। ব্যয় ও কর বাদ দিয়ে নিট আয় দাঁড়িয়েছে ১ হাজার ৭৫ কোটি টাকা।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান জানিয়েছেন, ২০২০-২১ অর্থ বছরে নিট আয় ছিল ৬৯৮ কোটি টাকা। কন্টেইনার ও পণ্য হ্যান্ডলিংয়ের পাশাপাশি নিট আয়েও এই বছর রেকর্ড গড়েছে চট্টগ্রাম বন্দর। বন্দরের অবকাঠামো উন্নয়নে এসব অর্থ ব্যয় করা হবে।

সাধারণত পণ্য সংরক্ষণ, যন্ত্রপাতি ব্যবহার, টার্মিনাল ভাড়া, স্টাফিং-আনস্টাফিং বাবদ ব্যবহারকারীদের কাছ থেকে নেওয়া মাসুলই বন্দরের আয়ের প্রধান উৎস। এছাড়া, জেটি- নদী- টাগবোট ভাড়াসহ আরও কিছু খাত থেকে আয় হয়। টাকাগুলো বন্দর উন্নয়ন প্রকল্পে দ্রুত বিনিয়োগের পরামর্শ বন্দর ব্যবহারকারীদের।

গত অর্থবছরে চট্টগ্রাম বন্দরে জাহাজ ভিড়েছে ৪ হাজার ২৩১টি। আর এসব জাহাজে প্রায় ৩১ লাখ একক কন্টেইনার ও ১১ কোটি ৮২ লাখ মেট্রিকটন খোলাপণ্য হ্যান্ডলিং করেছে বন্দর।

চট্টগ্রাম বন্দরে বিগত পাঁচ অর্থবছরে মোট আয় ও নীট আয়:

২০২১-২০২২ অর্থবছরে মোট আয় ৩, ৫৮৫ কোটি টাকা। নিট আয় ১০৭৫ কোটি টাকা।
২০২০-২০২১ অর্থবছরে মোট আয় ৩,০৭০ কোটি টাকা। নিট আয় ৬৯৮ কোটি টাকা।
২০১৯-২০২০২ অর্থবছরে মোট আয় ৯২৪ কোটি টাকা। নিট আয় ৬৮৬ কোটি টাকা।
২০১৮-২০১৯২ অর্থবছরে মোট আয় ৯৩১ কোটি টাকা। নিট আয় ১০০৩ কোটি টাকা।
২০১৭-২০১৮ অর্থবছরে মোট আয় ২,৬৬১ কোটি টাকা। নিট আয় ৮৩৫ কোটি টাকা।

বিদায়ী অর্থবছরে চট্টগ্রাম বন্দরে ৩ হাজার ৫৮৫ কোটি টাকা আয়ে অপারেশনাল কাজ ছাড়াও সঞ্চিত অর্থ থেকে ব্যাংকের দেওয়া বিপুল পরিমাণ সুদেরও ভূমিকা রয়েছে। এসব আয়ের টাকা ফেলে না রেখে মধ্য ও দীর্ঘ মেয়াদি উন্নয়ন প্রকল্পে দ্রুত বিনিয়োগের পরামর্শ বন্দর ব্যবহারকারীদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ