বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:৪১ অপরাহ্ন

ইউরোপে গ্যাস সরবরাহ লাইনে ছিদ্র, অভিযোগ রাশিয়ার বিরুদ্ধে

প্রতিনিধির / ২৬ বার
আপডেট : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
ইউরোপে গ্যাস সরবরাহ লাইনে ছিদ্র, অভিযোগ রাশিয়ার বিরুদ্ধে
ইউরোপে গ্যাস সরবরাহ লাইনে ছিদ্র, অভিযোগ রাশিয়ার বিরুদ্ধে

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সঞ্চালনের অন্যতম প্রধান দুই পাইপলাইনে (নর্ডস্ট্রিম-১ ও নর্ডস্ট্রিম-২) ছিদ্র দেখা দিয়েছে। অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড ঘটিয়ে ইচ্ছাকৃতভাবে এই ছিদ্রগুলো তৈরি করা হয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। এক্ষেত্রে পশ্চিমাদের অভিযোগের তীর রাশিয়ার দিকেই।
স্থানীয় সময় মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ডেনমার্কের সশস্ত্রবাহিনী একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যায়, বাল্টিক সাগরের তলদেশের যেখান দিয়ে নর্ডস্ট্রিম পাইপলাইন গেছে তার ঠিক ওপরের পানিতে নিচ থেকে বুদবুদ উঠছে। ডেনমার্কের সশস্ত্রবাহিনী জানায়, এই বুদবুদ পানির ওপর বেশ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে দেখা দিয়েছে।

এদিকে, রাশিয়ার গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান জানিয়েছে, গত সোমবার রাতে নর্ডস্ট্রিম-২ পাইপলাইনে চাপ কমে যায়। প্রতিষ্ঠানটি ধারণা করে যে, পাইপলাইনে সম্ভবত কোথাও কোনো ছিদ্র তৈরি হয়েছে।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুই পাইপলাইনে একাধিক ছিদ্র হয়েছে। তবে ঠিক কি কারণে এই ছিদ্র তা এখনো পরিস্কার নয়। তবে ইউক্রেন এ জন্য রাশিয়াকে দায়ী করে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক বলেছেন, ‘নর্ডস্ট্রিম-১ ও নর্ডস্ট্রিম-২ লাইনের ক্ষতি ইউরোপের জন্য বড় ধরনের আগ্রাসী কর্মকাণ্ড। শীত শুরুর আগে ইউরোপে আতঙ্ক তৈরি করতে চাইছে রাশিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ