সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:০১ পূর্বাহ্ন

সিলেটে আজ শুরু মেয়েদের এশিয়া কাপ

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : শনিবার, ১ অক্টোবর, ২০২২
সিলেটে আজ শুরু মেয়েদের এশিয়া কাপ
সিলেটে আজ শুরু মেয়েদের এশিয়া কাপ

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ শুরু হচ্ছে মেয়েদের এশিয়া কাপ ক্রিকেট। এশিয়ার নারী ক্রিকেটের শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখার অভিযানে প্রথম দিনই মাঠে নামছে স্বাগতিকরা। সকাল ৯টায় উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড। দিনের দ্বিতীয় ম্যাচে ভারত খেলবে শ্রীলংকার বিপক্ষে।

সাত দল ও ১৫ দিনের টুর্নামেন্টে ম্যাচ হবে ২৪টি। ফাইনাল ১৫ অক্টোবর। লিগ পর্বে প্রতিদিন দুটি করে ম্যাচ হবে। ১১ অক্টোবর লিগ পর্ব শেষে একদিন বিরতি দিয়ে ১৩ অক্টোবর হবে দুটি সেমিফাইনাল। মালয়েশিয়ার কুয়ালালামপুরে ২০১৮ সালে অনুষ্ঠিত টুর্নামেন্টের সবশেষ আসরের ফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে-ভারত, পাকিস্তান, শ্রীলংকা, থাইল্যান্ড, মালয়েশিয়া ও আরব আমিরাত। সংযুক্ত আরব আমিরাত এই প্রথম মেয়েদের এশিয়া কাপের মূল পর্বে খেলছে।

প্রতিটি দল লিগ পর্বে ছয়টি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ দল সেমিফাইনালে খেলবে। দিনের প্রথম ম্যাচ শুরু হবে সকাল ৯টায়। দ্বিতীয় ম্যাচ শুরু হবে দুপুর ১টা ৩০ মিনিটে।

সব ম্যাচ বিনা টিকিটে দেখা যাবে। টুর্নামেন্ট সফল করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিসিবি ও এসিসি।

বাংলাদেশ, পাকিস্তান ও ভারত দল উঠেছে নগরীর এয়ারপোর্টসংলগ্ন গ্র্যান্ড সিলেট হোটেল ও রিসোর্টে। থাইল্যান্ড, শ্রীলংকা ও সংযুক্ত আরব আমিরাত উঠেছে নগরীর হোটেল রোজ ভিউতে। আর মালয়েশিয়া নারী ক্রিকেট দল উঠেছে খাদিমপাড়ার নাজিমগড় গার্ডেন রিসোর্টে।

উদ্বোধনী ম্যাচের পর ৩, ৬, ৮, ১০ ও ১১ অক্টোবর যথাক্রমে পাকিস্তান, মালয়েশিয়া, ভারত, শ্রীলংকা ও আরব আমিরাতের বিপক্ষে খেলবে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গ্রাউন্ড-২ এর মধ্যে একটিতে হবে ম্যাচ আরেকটিতে হবে অনুশীলন।

সম্প্রতি টি ২০ বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে আয়ারল্যান্ডকে সাত রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশ্বকাপ বাছাইয়ে থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে হারানোর মধুর স্মৃতি নিয়ে এশিয়া কাপের মুকুট ধরে রাখার মিশনে নামবে নিগার সুলতানা জ্যোতির দল। আঙুলের ইনজুরির কারণে বিশ্বকাপ বাছাইপর্বে খেলা হয়নি অভিজ্ঞ পেসার জাহানারা আলমের। ইনজুরি কাটিয়ে এশিয়া কাপে বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিয়েছেন তিনি।

এদিকে নারী এশিয়া কাপ ঘিরে চার স্তরের নিরাপত্তাবলয় তৈরি করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। খেলোয়াড়-কর্মকর্তা ও ম্যাচ অফিশিয়ালদের নিরাপত্তায় এমন নিরাপত্তাবলয় তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) সুদ্বীপ দাস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ