শিরোনাম:
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৪:৫০ অপরাহ্ন

ইউক্রেনের লিম্যান শহর ছেড়ে দিয়েছে রুশ সেনারা : মস্কো

প্রতিনিধির / ২১ বার
আপডেট : রবিবার, ২ অক্টোবর, ২০২২
ইউক্রেনের লিম্যান শহর ছেড়ে দিয়েছে রুশ সেনারা : মস্কো
ইউক্রেনের লিম্যান শহর ছেড়ে দিয়েছে রুশ সেনারা : মস্কো

রাশিয়া বলেছে, দেশটির সেনারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি শহর ছেড়ে চলে এসেছে। এর কারণ হিসেবে মস্কো বলেছে, ইউক্রেনের সেনাবাহিনীর হাতে অবরুদ্ধ হয়ে পড়ার হাত থেকে বাঁচতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাশিয়ার সেনারা ওই শহর ছেড়ে দিয়ে সুবিধাজনক ফ্রন্টের দিকে চলে গেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার বলেছে, কৌশলগত লিম্যান শহর থেকে সেনাদের সরিয়ে সুবিধাজনক অবস্থানে নেয়া হয়েছে।

এর আগে ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছিল, তারা লিম্যান শহরে বিপুল সংখ্যক রুশ সেনাকে ঘেরাও করে ফেলেছে। গত ৩০ সেপ্টেম্বর রাশিয়া ইউক্রেনের যে চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করেছে লিম্যান তার একটির মধ্যে পড়েছে। ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, তারা ওই শহরের কাছে প্রায় ৫,০০০ রুশ সেনাকে অবরুদ্ধ করে ফেলেছে।

শুক্রবার ইউক্রেনের চার অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন পুতিন
এর আগে দোনেস্ক অঞ্চলের জন্য ক্রেমলিনের নিয়োগকৃত নেতা শুক্রবার দাবি করেছিলেন, রুশ সেনারা ‘শক্ত অবস্থানে থেকে’ লিম্যানের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

গত শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়াকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন। আনুষ্ঠানিকভাবে ডিক্রি জারি করার ওই অনুষ্ঠানে ওই চার অঞ্চলের রুশ নিয়োগকৃত প্রশাসকরা উপস্থিত ছিলেন। ভ্লাদিমির পুতিন যেকোনো মূল্যে রুশ ভূখণ্ডের নিরাপত্তা রক্ষা করা হবে বলে প্রত্যয় জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ