শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:১০ পূর্বাহ্ন

চুলে ব্লিচ করার আগে যেদিকে খেয়াল রাখা জরুরি

প্রতিনিধির / ২৭ বার
আপডেট : রবিবার, ২ অক্টোবর, ২০২২
চুলে ব্লিচ করার আগে যেদিকে খেয়াল রাখা জরুরি
চুলে ব্লিচ করার আগে যেদিকে খেয়াল রাখা জরুরি

হাল ফ্যাশনে কালো চুলের কদর কমেছে অনেকটাই। সবাই এখন চুলে বিভিন্ন রং ব্যবহার করছেন। তবে যে রংই চুলে ব্যবহার করতে চান না কেন তার আগে ব্লিচ করে নিতে হয়, তাহলে আসল রং সহজেই বেসে যায় চুলে।

ব্লিচ ব্যবহারের মাধ্যমে চুলকে প্রথমে সোনালিরঙা করে নেওয়া হয়, তারপর পছন্দ অনুযায়ী রং প্রয়োগ করা হয় ব্লিচ করা চুলে। এতে সহজেই চুলে রং বসে।

 

কালো চুলের উপর অন্যান্য রং ব্যবহার করলেও তা তেমন ফুটে ওঠে না। এজন্য হেয়ার কালার করার সময় ব্লিচ ব্যবহার করা হয় বিভিন্ন সেলুনে।

বর্তমানে চুল রাঙিয়ে তুলতে সবাই কমবেশি চুলে ব্লিচের ব্যবহার করছেন, যা সত্যিই চুলের জন্য অনেক ক্ষতিকর। চুলে ব্লিচ ব্যবহারের আগে অবশ্যেই যে বিষয়গুলো মাথায় রাখবেন তা জেনে নিন-

কম খরচে ব্লিচ করবেন না

চুলে ব্লিচ করার খরচ বেশ ব্যয়বহুল। এর পাশাপাশি অভিজ্ঞদের হাতেই ব্লিচ করানো দরকার। না হলে চুল নষ্ট হতে সময় লাগবে না! কারণ চুলে ব্লিচ করার জন্য সঠিক দ্রব্য দরকার।

অনেকে না বুঝেই কম খরচে ব্লিচ করতে ছুটেন। এমন ক্ষেত্রে দুবার ভাবুন। ব্লিচ করার আগে জানুন ঠিক কোন কেমিক্যালটি ব্যবহার করা হচ্ছে, আর সেটি কতটা ক্ষতিকর চুলের জন্য।

ত্বক পরীক্ষা করুন

চুলে ব্লিচ করার পর ত্বকে নানা পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে। যেমন- ত্বক লাল হয়ে যাওয়া, ত্বক ফুলে যাওয়া, যন্ত্রণা ইত্যাদি। এজন্য ব্লিচ করার আগে ত্বক পরীক্ষা করে নিন।

বিশেষ করে যাদের মাথার ত্বক সংবেদনশীল, তারা অবশ্যই চিকিৎসক কিংবা বিশেষজ্ঞর সঙ্গে পরামর্শ করে তবেই চুলে ব্লিচ করুন।

ব্লিচের পর নিয়ম মানুন

চুলে ব্লিচ করার পর কিছু নিয়ম মানা জরুরি। যেমন- চুলে খুব বেশি শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার না করা, হেয়ার মাস্ক ব্যবহার করা ও চুল প্রাকৃতিক হাওয়ায় শুকিয়ে নেওয়ার অভ্যাস করুন।

স্কাল্পের সমস্যা হতে পারে

ব্লিচ করার পর থেকে চুল অনেকটাই বদলে যায়। চুলে বাউন্সিভাব চলে আসলেও দেখা দেয় শুষ্ক স্কাল্পের সমস্যা। যার কারণে চুল পড়া বাড়তে পারে। এমন ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ