মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৫০ অপরাহ্ন

গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ

প্রতিনিধির / ২৪৫ বার
আপডেট : সোমবার, ৩ অক্টোবর, ২০২২
গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ
গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ

‘গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ’ প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার (৩ অক্টোবর) দেশব্যাপী পালিত হচ্ছে বিশ্ব শিশু দিবস। বিশ্বের বিভিন্ন দেশ ভিন্ন-ভিন্ন দিনে দিবসটি পালিত হয়।

জাতিসংঘ ২০ নভেম্বরকে বিশ্ব শিশু দিবস নির্ধারণ করলেও বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুসারে প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সোমবার বাংলাদেশে দিবসটি পালিত হয়। এছাড়া ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে পালিত হয় জাতীয় শিশু দিবস।

বিশ্ব শিশু দিবসের সঙ্গে মিলিয়ে শিশুর অধিকার, সুরক্ষা এবং শিশুর উন্নয়ন ও বিকাশে সংশ্লিষ্ট সবাইকে উদ্যোগী ও সচেতন করার লক্ষ্যে আগামীকাল ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত পালন করা হবে শিশু অধিকার সপ্তাহ।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২২ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এ বলা হয়েছে, শিশুদের ন্যূনতম বয়স ১৪ বছর। ১৪ বছরের কম বয়সীদের কাজে নিয়োগ করা যাবে না। শিশুর অভিভাবক কাজ করানোর জন্য কারও সঙ্গে কোনো প্রকার চুক্তি করতে পারবেন না। তবে রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন ক্যানটিন ও দোকানগুলোতে এ আইনের প্রয়োগ দেখা যায় না।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠেয় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২২-এর উদ্বোধন করবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় জানায়, প্রতিবছরের মতো এবারও দেশব্যাপী বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদ্যাপন করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ শিশু একাডেমি, ইউনিসেফ, দেশি ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার আয়োজনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ