শিরোনাম:
চলতি অর্থবছরে রিজার্ভ থেকে ছয় হাজার ৫০ মিলিয়ন ডলার বিক্রি অবশেষে সিনেমার নায়ক হচ্ছেন আফরান নিশো সহযোগিতা চেয়ে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান ইউক্রেনের আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলায় নিহত ১৫ আহত ২০ নাটোর জেলায় দুই কোটি ৪৫ লাখ ৪১ হাজার টাকার প্রণোদনা পাচ্ছেন ৪৪ হাজার কৃষক ঢাবি শিক্ষকদেরর গবেষণা ভাতাসহ অন্যান্য বাতিলকৃত সুযোগ-সুবিধা পুনর্বহালের দাবি ইরানকে হারিয়ে শেষ ষোলতে যাওয়ার টিকিট পেল যুক্তরাষ্ট্র সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি এবং গর্ভবতীদের টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ তিন মাস অপেক্ষার পর আইন মন্ত্রণালয়ের সাড়া পেল ইসি নতুন করে রেকর্ড বইয়ে নাম তুলেছে ব্রাজিল
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৬:০৯ পূর্বাহ্ন

গৌরবের কৃষি অনুষদ

প্রতিনিধির / ২৬ বার
আপডেট : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
গৌরবের কৃষি অনুষদ
গৌরবের কৃষি অনুষদ

দেশের কৃষি শিক্ষা ও গবেষণায় অন্যতম অলোচ্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ। ১৯৩৮ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী শেরে বাংলা এ কে ফজলুল হকের হাত ধরে বেঙ্গল এগ্রিকালচারাল ইন্সটিটিউট নামে এর যাত্রা শুরু এই বিদ্যাপীঠ। ১০ জন মুসলমান ও ১০ জন হিন্দু ছাত্র নিয়ে শুরু হয় পাঠদান। পরবর্তীতে ইস্ট পাকিস্তান এগ্রিকালচারাল ইন্সটিটিউট ও বাংলাদেশ এগ্রিকালচারাল ইন্সটিটিউট হিসেবে ছিল অনুষদটি। ২০০১ সালে কৃষি অনুষদকে নিয়ে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করে প্রতিষ্ঠানটি।
শহরের বুকে সবুজ ক্যাম্পাসের মধ্যে আরো একটুখানি সৌন্দর্য এবং ইতিহাসের সাক্ষী এই কৃষি অনুষদ। অনুষদটিতে কীটতত্ত্ববিদ্যা (এন্টোমলজি), কৌলিতত্ব ও উদ্ভিদ প্রজনন (জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং), উদ্ভিদ রোগতত্ত্ব (প্ল্যান্ট প্যাথলজি), কৃষি রসায়ন (এগ্রিকালচার কেমিস্ট্রি) সহ মোট ১৪টি বিভাগে অধ্যয়ন করছেন দুই হাজারের অধিক শিক্ষার্থী। অনুষদটিতে রয়েছে ৭টি ক্লাসরুম, দুইশতাধিক আসন বিশিষ্ট পরীক্ষার হল।

কৃষিতে নতুন নতুন প্রযুক্তি ও উচ্চফলনশীল রোগমুক্ত ফসলের জাত সংযোজনে পরিশ্রম করে যাচ্ছেন অনুষদটির শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। অনুষদের ছাদে রয়েছে চলমান বেশ কিছু গবেষণা প্রজেক্ট। পাশাপাশি অনুষদটিতে রয়েছে মিলনায়তন ও সেমিনার রুম।

প্রতিবছর ৭০০ শিক্ষার্থী অনুষদটিতে অধ্যয়নের সুযোগ পায়। তাছাড়াও স্নাতকোত্তর, পিএইচডি ডিগ্রি সমূহে মাঠ পর্যায়ে অধ্যয়নের সুযোগ প্রদান করা হয়।

সুদীর্ঘ ৮৪ বছর ধরে সগৌরবে দেশের উন্নয়নে নিজের দায়িত্ব পালন করে যাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এই কৃষি অনুষদ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ