মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:০৪ পূর্বাহ্ন

সদস্যপদের জন্য ইউক্রেনকে ৯ ন্যাটো সদস্যের সমর্থন

প্রতিনিধির / ১৭ বার
আপডেট : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
সদস্যপদের জন্য ইউক্রেনকে ৯ ন্যাটো সদস্যের সমর্থন
সদস্যপদের জন্য ইউক্রেনকে ৯ ন্যাটো সদস্যের সমর্থন

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ পাওয়ার চেষ্টায় সমর্থন দিয়েছে জোটটির ৯ ইউরোপীয় সদস্য দেশ। দেশগুলো হচ্ছে- চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া, নর্থ মেসিডোনিয়া, মন্টিনিগ্রো, পোল্যান্ড, রুমানিয়া এবং স্লোভাকিয়া

এই ৯ দেশের রাষ্ট্রপ্রধানরা এক যৌথ বিবৃতিতে ইউক্রেনকে সমর্থন দিয়েছেন এবং কিয়েভের জন্য সামরিক সহায়তা জোরদার করতে ন্যাটোর ৩০ টি দেশকেই আহ্বান জানিয়েছেন। খবর এপির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত শুক্রবার হঠাৎ করেই দ্রুত ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনের পথে হাঁটার কথা জানান।

টেলিগ্রামে পোস্ট করা ভিডিওতে জেলেনস্কি বলেন, ‘আমরা এরই মধ্যে (ন্যাটো) জোটের মানদণ্ড অনুযায়ী আমাদের যোগ্যতা প্রমাণ করেছি। আমরা এখন ন্যাটোতে যোগদান ত্বরান্বিত করতে ইউক্রেনের পক্ষ থেকে আবেদন সইয়ের চূড়ান্ত পদক্ষেপ নিচ্ছি।’

তবে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ জানায়, ইউক্রেনের ন্যাটো সদস্যপদ পেতে হলে তাতে জোটের ৩০ দেশেরই অনুমোদন লাগবে। তাই দেশটির সদস্যপদ খুব শিগগিরই পেয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তা ছাড়া, যুদ্ধে লিপ্ত থাকার কারণে ইউক্রেনের ন্যাটো সদস্যপদের আবেদন নিয়ে জটিলতাও আছে।

ইউক্রেনের সদস্যপদকে মধ্য ও পূর্ব ইউরোপের যে দেশগুলো সমর্থন দিয়েছে তাদের আশঙ্কা, রাশিয়াকে ইউক্রেন যুদ্ধে থামানো না গেলে পরে তারা নিজেরাই রাশিয়ার নিশানায় পরিণত হতে পারে।

সেকারণে, দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেইনের প্রতিরক্ষাকে সমর্থন জানিয়ে সেখানে আরও সামরিক সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছে এবং রাশিয়াকে অবিলম্বে ইউক্রেইনের সব অধিকৃত এলাকা থেকে সরে যাওয়ার দাবিও জানিয়েছে ওয়েবসাইটে রোববার প্রকাশিত এক বিবৃতিতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ