শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন

ফের রাজেন্দ্র কলেজের সীমানা প্রাচীরের নির্মাণ কাজ শুরু

প্রতিনিধির / ১৭৫ বার
আপডেট : বুধবার, ৫ অক্টোবর, ২০২২
ফের রাজেন্দ্র কলেজের সীমানা প্রাচীরের নির্মাণ কাজ শুরু
ফের রাজেন্দ্র কলেজের সীমানা প্রাচীরের নির্মাণ কাজ শুরু

বন্ধ হওয়ার দু’দিন পর আবার শুরু হয়েছে ফরিদপুরের রাজেন্দ্র কলেজের সীমানা প্রাচীর নির্মাণের কাজ। বুধবার দুপুরে কলেজটির শিক্ষক পরিষদের সম্পাদক আশরাফুল আজম শাকিল ফের কাজ শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুদিন কাজ বন্ধ থাকার পর সোমবার থেকে ফের কাজ শুরু করা হয়েছে।

এর আগে গত শনিবার (১ অক্টোবর) রাজেন্দ্র কলেজের শহর শাখার সীমানা প্রাচীরের নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছিল প্রশাসন। জেলা প্রশাসনের আপত্তির কারণে কাজ বন্ধ করে দিতে বাধ্য হয় কাজটির বাস্তবায়নকারী প্রতিষ্ঠান শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।

কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা জানান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর বন্ধ রাখা কাজটি আবার শুরু করেছেন। তবে রোববার বৃষ্টি হওয়ায় কাজ শুরু করা যায়নি। পরে সোমবার থেকে ফের কাজ শুরু করা হয়েছে।

অধ্যক্ষ বলেন, জেলা প্রশাসন কোর্টে একটি ইমবারগো (নিষেধাজ্ঞা) আবেদন করেছেন। আগামী ১০ অক্টোবর কোর্ট এ সংক্রান্ত শুনানির আদেশ দিয়েছেন।

এ কাজের ঠিকাদার মোহাম্মদ মিঠু জানান, গত রোববার শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের এক কর্মকর্তা তাকে ফোন করে আবার কাজ শুরু করার নির্দেশনা দেন। সেই নির্দেশনা অনুযায়ী তিনি সোমবার সকাল থেকে সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু করেছেন। তবে, কাজ করতে এসে আর নতুন কোন সমস্যা হয়নি।

এদিকে গত শনিবার বিকেলে রাজেন্দ্র কলেজের সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে কলেজের সীমানা প্রাচীর নির্মাণে বাধা দেয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ অনুষ্ঠিত হয়। কলেজের প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়।

ওই কর্মসূচি থেকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আবার কাজ শুরুর কর্মসূচি ঘোষণা করে শিক্ষার্থীরা বলেন, এ সময়কালের মধ্যে কাজ শুরু করা না হলে সীমানা প্রাচীর নির্মাণের দাবিতে বৃহত্তর আন্দোলন শুরু করা হবে।

জানা যায়, সরকারি রাজেন্দ্র কলেজ সংলগ্ন মাঠটি জেলা প্রশাসনের সম্পত্তি ছিল। আরএস ও এসএ অনুযায়ী এটি জেলা প্রশাসনের। তবে বিএস রেকর্ডে এটি শিক্ষা বিভাগের নামে রেকর্ড হয়। এ রেকর্ড সংশোধনের জন্য জেলার প্রথম জজ আদালতে জেলা প্রশাসনের করা একটি মামলা চলছে। মামলাটি নিষ্পত্তি না হওয়ায় কাজে বাধা দেয়া হয়েছে।

তবে কলেজ কর্তৃপক্ষ বলছে, ১৯৮৩ সালে তৎকালীন রাষ্ট্রপতি এইচ এম এরশাদ ওই মাঠ এবং মাঠ সংলগ্ন ভবনগুলো সরকারি রাজেন্দ্র কলেজের কাছে হস্তান্তর করেন। এ নিয়ে রাষ্ট্রপতির সচিবালয়ের আদেশে ভূমি মন্ত্রণালয় প্রজ্ঞাপনও জারি করে। তা বাস্তবায়নে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরসমূহকে নির্দেশ দেয়া হয়।

এ ব্যাপারে ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিপুল চন্দ্র দাস বলেন, “আমাদের পক্ষ থেকে কলেজের সীমানা প্রাচীরের কাজ বন্ধ করতে বলা হয়নি। তবে কারা কাজটি বন্ধ করতে বলেছিল তা বলতে পারছিনা। এটা আদালতের ব্যাপার তাই এ ব্যাপারে আপাতত কোনো মন্তব্য করতে চাচ্ছিনা।”

প্রসঙ্গত গত রোববার বাংলাদেশ জার্নালে ‘রাজেন্দ্র কলেজের সীমানা প্রাচীরের নির্মাণকাজে বাধা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ