মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:৫৮ পূর্বাহ্ন

৪৪ বিলিয়ন ডলার দিয়েই টুইটার কিনছেন ইলন মাস্ক

প্রতিনিধির / ২১ বার
আপডেট : বুধবার, ৫ অক্টোবর, ২০২২
৪৪ বিলিয়ন ডলার দিয়েই টুইটার কিনছেন ইলন মাস্ক
৪৪ বিলিয়ন ডলার দিয়েই টুইটার কিনছেন ইলন মাস্ক

টুইটার কেনার প্রক্রিয়ায় আবার ফিরলেন যুক্তরাষ্ট্রের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তিনি এর আগে টুইটারকে যে দাম কিনতে চেয়েছিলেন (শেয়ার প্রতি ৫৪.২০ মার্কিন ডলার) সে দামেই আবার কেনার প্রক্রিয়া এগিয়ে নেওয়ার কথা বলেছেন। গতকাল মঙ্গলবার এ বিষয়টি সম্পর্কে জ্ঞাত দুটি সূত্র এ তথ্য জানিয়েছে। এদিকে, ইলন মাস্কের টুইটার কেনার খবরে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য আবার চাঙা হয়ে উঠেছে।

গতকাল টুইটারের শেয়ারমূল্য ১২ দশমিক ৭ শতাংশ বেড়ে ৪৭ দশমিক ৯৩ মার্কিন ডলারে উঠে যায়। এদিকে, ইলন মাস্কের কোম্পানি টেসলার শেয়ারদরও ১.৫ শতাংশ বেড়ে যায়।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, টুইটার কেনার প্রস্তাব দিয়ে একটি চিঠি কর্তৃপক্ষকে পাঠিয়েছেন ইলন মাস্ক। কিন্তু বিষয়টি গোপনীয় হওয়ায় এ বিষয়ে কেউ মুখ খোলেননি।

অবশ্য টুইটার কেনা নিয়ে ইলন মাস্ক ও টুইটার কর্তৃপক্ষের মধ্যে জল ঘোলা কম হয়নি। ইলন মাস্ক টুইটার কেনার জন্য ৪৪ বিলিয়ন ডলারের প্রস্তাব দিয়েছিলেন গত এপ্রিল মাসে। কিন্তু টুইটারের প্রকৃত অ্যাকাউন্ট কত আর কতোইবা ফেক বা বট তা নিয়ে মতবিরোধ চলছিল। এ নিয়ে সঠিক তথ্য না পেয়ে টুইটার কেনার প্রক্রিয়া থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কথা বলেছিলেন মাস্ক। এ নিয়ে টুইটার কর্তৃপক্ষ আদালতে যায়। তারা ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করে।

নতুন করে টুইটার কেনার প্রক্রিয়ায় ফেরা নিয়ে মাস্কের আইনজীবীরা কোনো মন্তব্য করেননি। টুইটার কেনার প্রস্তাব ফিরিয়ে নেওয়ার বিষয়ে আগামী ১৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার আদালতে টুইটার কর্তৃপক্ষ ও ইলন মাস্কের মুখোমুখি হওয়ার কথা ছিল। ওই মামলায় টুইটার কর্তৃপক্ষ চাইছিল, মাস্ক যাতে আগের প্রস্তাবিত দাম অর্থাৎ, ৫৪ দশমিক ২০ মার্কিন ডলার দিয়েই টুইটার কেনেন।

এদিকে, টুইটার কেনার প্রক্রিয়ায় ইলন মাস্কের ফেরা প্রসঙ্গে ওয়ডবুশ নামের প্রতিষ্ঠানের বিশ্লেষক ড্যান আইভস বলেন, ‘আদালতে টুইটার নিয়ে মাস্কের জেতার সম্ভাবনা ছিল খুব কম। তাই তাঁকে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার চুক্তিটি যেকোনো উপায়ে সম্পন্ন করতে হতো।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ