শিরোনাম:
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:১৩ অপরাহ্ন

ফের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

প্রতিনিধির / ১৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
ফের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া
ফের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার পাল্টা প্রতিক্রিয়া দেখাতে এবার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে দুই সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়ল পারমাণবিক শক্তিধর দেশটি।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) রয়টার্স ও বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে হামহুং এর আশপাশের এলাকা থেকে স্থানীয় সময় সকাল ৮টার দিকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করা হয়েছে বলে ধারণা করছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

দেশটির জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, আজ পিয়ংইয়ংয়ের দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি শনাক্ত করেছে দ. কোরিয়া। জাপান সাগর অভিমুখে ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করা হয়।

একই তথ্য জানিয়েছে জাপান। দেশটির সরকার সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে সংবাদ সংস্থা কিয়োডো জানায়, স্থানীয় সময় সকাল ৬টার দিকে প্রথম ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। প্রায় ৩৫০ কিলোমিটার পথ অতিক্রম করে এটি। এছাড়া দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটির ফ্লাইট রেঞ্জ ছিল ৮০০ কিলোমিটার।

পিয়ংইয়ংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার বিরুদ্ধে ‘পাল্টা পদক্ষেপ’ হিসেবে সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। ঘটনার পর সামরিক নজরদারি ও পর্যবেক্ষণ জোরদার করা হয়েছে।

এর আগে গত মঙ্গলবার (৪ অক্টোবর) পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে।

এর পরপরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘উস্কানি’ বলে অভিহিত করেন এবং ‘কঠোর জবাব’ দেওয়ার অঙ্গীকার করেন। প্রতিক্রিয়া হিসেবে বুধবার (৫ অক্টোবর) জাপান সাগরে ৪টি মিসাইল ছোড়ে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন সামরিক বাহিনী। সবগুলো ক্ষেপণাস্ত্রই নকল লক্ষ্যবস্তুতে আঘাত করেছে বলে জানায় তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ