মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:৪৫ পূর্বাহ্ন

লড়াই বন্ধে শিগগিরই চুক্তিতে পৌঁছবেন মাস্ক-টুইটার

প্রতিনিধির / ১৪ বার
আপডেট : শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২
লড়াই বন্ধে শিগগিরই চুক্তিতে পৌঁছবেন মাস্ক-টুইটার
লড়াই বন্ধে শিগগিরই চুক্তিতে পৌঁছবেন মাস্ক-টুইটার

মাইক্রোব্লগিং প্লাটফর্ম টুইটার অধিগ্রহণ নিয়ে টেসলাপ্রধান ইলোন মাস্কের সঙ্গে যে বিরোধ ও আইনি লড়াই চলছে শিগগিরই তার অবসান হতে যাচ্ছে। এর মাধ্যমে ৪ হাজার ৪০০ কোটি ডলারে প্লাটফর্মটি কিনে নেয়ার রাস্তা পরিষ্কার হবে বলে এ বিষয়ে অবগত সূত্রে জানা গেছে। খবর রয়টার্স।

অধিগ্রহণ চুক্তি নিয়ে বিরোধের জেরে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলাপ্রধান মাস্কের বিরুদ্ধে মামলা করেছে টুইটার। সম্প্রতি প্লাটফর্মটিকে একটি প্রস্তাব দেন ইলোন মাস্ক। মাইক্রোব্লগিংয়ের প্লাটফর্মটি যদি তার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করে নেয় তাহলে তিনি এপ্রিলের চুক্তি অনুযায়ী প্রতি শেয়ার ৫৪ দশমিক ২০ ডলার মূল্যে কিনবেন।

চলমান বিরোধ ও মামলা নিষ্পত্তির অংশ হিসেবে বিলিয়নেয়ারের জবানবন্দি বাতিলের বিষয়ে দুই পক্ষ সম্মত হয়েছে। তবে পুরোপুরি সমঝোতা হতে এখন বেশ কিছুদিন সময় লাগবে। তবে টুইটারের আইনজীবীরা এখনো কোনো চুক্তি করেননি। অন্যদিকে ডেলাওয়ার কোর্ট অব চ্যান্সেরি ক্যাথালিন ম্যাককরমিক জানিয়েছিলেন, তিনি উন্মুক্ত বিচারের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

সম্প্রতি এক কোর্ট ফাইলিংয়ে তিনি বলেন, বিচারকাজ স্থগিতের জন্য কোনো পক্ষই কোনো শর্তের কথা জানায়নি। এমনকি কেউই সরে আসেনি। এ কারণে ১৭ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া বিচারকাজের জন্য চাপ প্রয়োগ করে যাচ্ছি। টুইটার ও ইলোন মাস্কের আইনজীবীরা পারস্পরিক সমঝোতা ও চুক্তি সম্পাদনের বিষয়ে একটি প্রক্রিয়া খুঁজে পাওয়ার বিষয়ে আদালতকে জানিয়েছেন। দুটি সূত্রের বরাতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, এ অধিগ্রহণে অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট ও সিক্সথ স্ট্রিট পার্টনারস আংশিকভাবে অর্থায়ন করতে চাইছিল। তারা সম্মিলিতভাবে ১০০ কোটি ডলার দেয়ার বিষয়ে কথোপকথন সম্পন্ন করেছে।

টুইটারের শেয়ারহোল্ডারদের পক্ষ থেকে মাস্কের বিরুদ্ধে একটি প্রস্তাবিত শ্রেণী ব্যবস্থার প্রতিনিধিত্বকারী অ্যাটর্নি মাইকেল হ্যানরাহান চ্যান্সেরি ম্যাককরমিককে পাঠানো একটি চিঠিতে জানান, মাস্ক যে পুনরায় চুক্তি থেকে সরে যাবেন না সেটি নিশ্চিতে তাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ আমানত হিসেবে দিতে হবে। পাশাপাশি বিলম্বিত চুক্তির জন্য যে সুদ হবে সেটির জন্যও মাস্ক দায়ী থাকবেন।

নিউইয়র্ক টাইমস প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনের তথ্যানুযায়ী, ৪ হাজার ৪০০ কোটি ডলারে মাইক্রোব্লগিং প্লাটফর্ম অধিগ্রহণ চুক্তির মূল্য কমানোর জন্য ইলোন মাস্ক ও টুইটারের প্রতিনিধিদের মধ্যে কয়েক দফায় আলোচনা হলেও তা ফলপ্রসূ হয়নি। প্রতিবেদনের তথ্যানুযায়ী, মাস্ক ৩০ শতাংশ ছাড় চেয়েছিলেন। শেষ দিকে তা ১০ শতাংশে নামিয়ে আনা হলেও টুইটার তাত্ক্ষণিকভাবে নাকচ করে দেয়।

ঠিক কী কারণে ইলোন মাস্কের আইনজীবীরা সমঝোতার এ কথা তুলেছেন সেটি এখনো স্পষ্ট নয়। তবে টেক্সাসের অস্টিনে অনুষ্ঠিত হওয়ার অপেক্ষায় থাকা শুনানিতে মাস্ককে কিছু কঠিন প্রশ্ন করা হতো বলে ধারণা করা হচ্ছিল। অন্যদিকে এর আগে ২০২২ সালের প্রথম ছয় মাসে মাস্কের সব টেক্সট মেসেজ হস্তান্তরে বিচারকের কাছে আবেদন জানিয়েছে টুইটার। আবেদনের পরিপ্রেক্ষিতে মাইক্রোব্লগিং প্লাটফর্মটি জানায়, মামলায় সাক্ষ্য দেয়ার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের এ ধনী ও টেসলাপ্রধান কোনো সহযোগিতা করছেন না। ডেলাওয়ারের একটি আদালতে এ আবেদন করা হয়। পাশাপাশি মাস্ক ও তার আইনজীবীদের নিষিদ্ধের আবেদনও জানানো হয়।

আদালতে দাখিল করা আবেদনে ডেলাওয়ারের চ্যান্সেরি জজ ক্যাথালিন ম্যাককরমিক যেন ইলোন মাস্ককে ১ জানুয়ারি থেকে ৮ জুলাই পর্যন্ত সব টেক্সট মেসেজ হস্তান্তরের নির্দেশ দেন সে বিষয়টি জানানো হয়। এছাড়া মাইক্রোব্লগিংয়ের প্লাটফর্মটি ইলোন মাস্কের অন্যতম সহযোগী জ্যারেড বার্চালের কাছ থেকেও একই সময়ের টেক্সট মেসেজ রেকর্ড সরবরাহের নির্দেশ দেয়ার কথা জানায়। বার্চাল মাস্কের ফ্যামিলি অফিস পরিচালনা করেন। গুঞ্জন রয়েছে, টুইটার অধিগ্রহণে অর্থায়নে তিনি গভীরভাবে সম্পৃক্ত। এর আগে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা যাচাইয়ে ২০২১ সালে টুইটার ব্যবহূত তথ্য ব্যবহারে ইলোন মাস্ককে অনুমতি দিয়েছিলেন আদালত। তবে অন্যান্য তথ্যপ্রাপ্তিতে সমালোচনায় থাকা মাস্কের আবেদন নাকচ করে দেয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ