শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৭:২৭ পূর্বাহ্ন

শিল্পী সমরজিৎ রায়চৌধুরী আর নেই

প্রতিনিধির / ২১ বার
আপডেট : রবিবার, ৯ অক্টোবর, ২০২২
শিল্পী সমরজিৎ রায়চৌধুরী আর নেই
শিল্পী সমরজিৎ রায়চৌধুরী আর নেই

ঢাকা, ০৯ অক্টোবর – একুশে পদক পাওয়া শিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক শিক্ষক সমরজিৎ রায়চৌধুরী আর নেই। আজ রোববার বিকেলে রাজধানীর একটি হাসপাতালে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

তার ছেলে সুরজিৎ রায়চৌধুরী বেলা পৌনে ২টার দিকে এক ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি লিখেছেন, ‘আমাদের বাবা নাই।’

সমরজিৎ রায়চৌধুরী চারুশিল্পে অসামান্য অবদানের জন্য তিনি সম্মানজনক একুশে পদক, শিল্পকলা পদক এবং সুলতান পদক পেয়েছেন। তার শিল্পকর্ম দেশে-বিদেশে প্রদর্শিত হয়েছে।

চিত্রশিল্পী হিসেবে তাঁর কাজে শৈশবের সরল উচ্ছ্বাস, সুরেলা নিদর্শন ও গ্রামীণ জীবনের ছন্দময়তার স্মৃতি খুঁজে পাওয়া যায়। শিল্পীর সরলীকৃত, প্রায় বিমূর্ত ভাষা খেলা করে রোমান্টিক জ্যামিতিক, ঘুড়ি, পাখি ও বান্টিংয়ের কৌণিক চিত্রের সাথে সাথে মাটির পুতুল, লখি শরা, পটচিত্র ও অন্যান্য স্থানীয় কারুশিল্পের মোটিফের উপর। কলকাতায় শিক্ষকদের, কাঠের ভাস্কর মামা ও সূক্ষ্ম সূচিকর্মে দক্ষ মায়ের মাধ্যমে তিনি এসবে অনুপ্রাণিত হয়েছিলেন। ঢাকার আর্ট অ্যান্ড ক্র্যাফ্ট কলেজে (বর্তমানে চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) শিল্পাচার্য জয়নুল আবেদিন, কামরুল হাসান, আনোয়ারুল হক, মোহাম্মদ কিবরিয়া এবং সফিউদ্দিন আহমেদ তাঁর শৈল্পিক দক্ষতার প্রশংসা করেছিলেন।

১৯৩৭ সালে কুমিল্লায় জন্ম নেওয়া সমরজিৎ রায় চৌধুরী ১৯৬০ সালে ঢাকার গভর্নমেন্ট আর্ট ইনস্টিটিউট থেকে গ্রাফিক ডিজাইনে স্নাতক ডিগ্রি লাভ করেন।

সমরজিৎ রায় চৌধুরী ৪৩ বছর ধরে সরকারি চারুকলা ইনস্টিটিউটে শিক্ষকতা করেছেন। অবসর গ্রহণের পর তিনি শান্ত মরিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ ডিজাইনে ফাইন অ্যান্ড পারফর্মিং আর্ট বিভাগের ডিন হিসেবে যোগদান করেন। সেখানে তিনি ২০১০ সাল পর্যন্ত কাজ করেন। সমরজিৎ রায় চৌধুরী তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুপারনিউমারারি প্রফেসর হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৬০ সালে তিনি পাকিস্তান টেক্সটাইল ডিজাইন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ