সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১২:৪৯ পূর্বাহ্ন

নাইজেরিয়ায় নৌকা ডুবে ৭৬ জনের মৃত্যু

প্রতিনিধির / ১৫ বার
আপডেট : সোমবার, ১০ অক্টোবর, ২০২২
নাইজেরিয়ায় নৌকা ডুবে ৭৬ জনের মৃত্যু
নাইজেরিয়ায় নৌকা ডুবে ৭৬ জনের মৃত্যু

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আনামব্রাতে নৌকা ডুবে মৃতের সংখ্যা বেড়ে ৭৬ জনে দাঁড়িয়েছে। শুক্রবার আনামব্রার ওগবারু এলাকায় কমপক্ষে ৮০ যাত্রী বহনকারী নৌকাটি ডুবে যায়। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। নিখোঁজ রয়েছেন এখনও অন্তত ৬০ জন।

এ ঘটনাকে মর্মান্তিক উল্লেখ দিয়ে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।

বুহারি বলেন, মৃতের সংখ্যা বেড়ে ৭৬ জনে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে জরুরি পরিষেবা কর্তৃপক্ষ। নিখোঁজ যাত্রীদের উদ্ধারে কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থাপনা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট।

বন্যার পানিতে ঘর-বাড়ি তলিয়ে যাওয়ার পর নিরাপদ আশ্রয়ে পৌঁঁছানোর চেষ্টা করছিল ডুবে যাওয়া ওই নৌকার যাত্রীরা। বিরূপ আবহাওয়ার কারণে উদ্ধার কার্যক্রম ব্যাহত বলে জানিয়েছে দেশটির জাতীয় জরুরি ব্যবস্থাপনা বিভাগ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, নৌকাটির ইঞ্জিনে ত্রুটি ছিল এবং ডুবে যাওয়ার আগে একটি সেতুতে ধাক্কা খায়। স্থানীয়ভাবে তৈরি নৌকাটির ১০০ জনের বেশি আরোহী নেওয়ার সামর্থ্য ছিল।

নাইজেরিয়ার ৩৬ রাজ্যের মধ্যে ২৯টিতেই চলতি বছর ভয়াবহ বন্যা দেখা দেয়। আনামব্রা বন্যাকবলিত এই ২৯ রাজ্যের একটি। বন্যার পানিতে ঘরবাড়ি, শস্য ও রাস্তাঘাট তলিয়ে যায়। এতে কমপক্ষে পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ