বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:২১ অপরাহ্ন

সকালে খালি পেটে যে তিন পানীয় নিয়মিত খেলে হতে পারে বিপদ

প্রতিনিধির / ১৬ বার
আপডেট : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
সকালে খালি পেটে যে তিন পানীয় নিয়মিত খেলে হতে পারে বিপদ
সকালে খালি পেটে যে তিন পানীয় নিয়মিত খেলে হতে পারে বিপদ

সুস্থ শরীরের চাবিকাঠি লুকিয়ে রয়েছে যথাযথ খাদ্যাভ্যাসে। অথচ দৈনন্দিন জীবনে এমন বহু পানীয় কিংবা খাবার আমরা খাই যা কার্যত সুস্বাস্থ্যের শত্রু। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ভুলভাল কিছু পান করলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক সকালে খালি পেটে যে তিন পানীয় না খাওয়া ভালো সে সম্পর্কে-
ক্যাফিন জাতীয় পানীয়
সকালে উঠে বেড টি বা বেড কফি খাওয়ার অভ্যাস আছে? বিশেষজ্ঞরা বলছেন, মোটেই ভালো নয় এই অভ্যাস। কারণ চা-কফিতে থাকে ক্যাফিন। খালি পেটে চা-কফি খেলে পেটে অ্যাসিডের পরিমাণ বেড়ে যেতে পারে। এতে ক্ষতি হতে পারে পুরো খাদ্যনালিরই। দেখা দিতে পারে ‘অ্যাসিড রিফ্লাক্স’ ও বুক জ্বালার মতো সমস্যা।

শর্করা-সমৃদ্ধ পানীয়
সকালে খালি পেটে শর্করা-সমৃদ্ধ পানীয় খাওয়া থেকেও বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। বিশেষ করে ফলের রস খালি পেটে খেলে ফ্রুকটোজের পরিমাণ বেড়ে যায় দেহে। অতিরিক্ত চাপ পড়ে লিভার ও প্যানক্রিয়াসের উপর। পাশাপাশি, এতে রক্তের শর্করার মাত্রাও বিপজ্জনক হারে বেড়ে যেতে পারে। যা ডেকে আনতে পারে ডায়াবেটিসের সমস্যা।

লেবুর রস
সাইট্রাস জাতীয় ফল, ট্যাঙ্গারিন আঙুর কিংবা লেবুর রসমিশ্রিত পানীয় সকালে খেলেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে দেহে। বিশেষ করে গ্যাসট্রাইটিসের সমস্যা থাকলে হতে পারে বিপদ। যাদের অম্বলের সমস্যা আছে, তাদের এই ধরনের পানীয় এড়িয়ে চলাই ভালো। তবে মনে রাখতে হবে সবার শরীর এক নয়। তাই কী খাবেন আর কী খাবেন না, তা নিয়ে নিশ্চিত হতে পরামর্শ নিতে হবে বিশেষজ্ঞদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ