শিরোনাম:
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৪:১৪ অপরাহ্ন

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সদস্য নির্বাচিত বাংলাদেশ

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : বুধবার, ১২ অক্টোবর, ২০২২
জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সদস্য নির্বাচিত বাংলাদেশ
জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সদস্য নির্বাচিত বাংলাদেশ

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে আগামী তিন বছরের জন্য সদস্য হিসাবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ২০২৩ সালে শুরু হবে মেয়াদ। সাধারণ পরিষদে গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচনে বাংলাদেশ অর্জন করে ১৬০ ভোট।

মঙ্গলবার (১১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইউএনএইচআরসি জানায়, ২০২৩-২৫ মেয়াদে এ কাউন্সিলে বাংলাদেশসহ মোট ১৪টি দেশ সদস্য নির্বাচিত হয়েছে। দেশগুলো হলো: আলজেরিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, চিলি, কোস্টারিকা, জর্জিয়া, জার্মানি, কিরগিস্তান, মালদ্বীপ, মরক্কো, রোমানিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান ও ভিয়েতনাম।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে বাংলাদেশ ১৮৯টি ভোটের মধ্যে ১৬০টি ভোট পেয়েছে, যা এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ। এ অঞ্চলে বাংলাদেশসহ মোট ৭টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করেছে। প্রতিদ্বন্দ্বী দেশগুলো হলো: দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ, ভিয়েতনাম, আফগানিস্তান, কিরগিজস্তান ও বাহরাইন।

এ অঞ্চল থেকে বাংলাদেশ ছাড়া অন্য তিনটি নির্বাচিত সদস্য হলো: মালদ্বীপ (প্রাপ্ত ভোট ১৫৪), ভিয়েতনাম (প্রাপ্ত ভোট ১৪৫) এবং কিরগিস্তান পেয়েছে ১২৬টি ভোট।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি।

উল্লেখ্য, ৪৭ সদস্যবিশিষ্ট ইউএনএইচআরসিতে এর আগে দুই মেয়াদে (২০১৫ থেকে ২০২১ পর্যন্ত) সদস্য ছিল বাংলাদেশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ