শিরোনাম:
চলতি অর্থবছরে রিজার্ভ থেকে ছয় হাজার ৫০ মিলিয়ন ডলার বিক্রি অবশেষে সিনেমার নায়ক হচ্ছেন আফরান নিশো সহযোগিতা চেয়ে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান ইউক্রেনের আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলায় নিহত ১৫ আহত ২০ নাটোর জেলায় দুই কোটি ৪৫ লাখ ৪১ হাজার টাকার প্রণোদনা পাচ্ছেন ৪৪ হাজার কৃষক ঢাবি শিক্ষকদেরর গবেষণা ভাতাসহ অন্যান্য বাতিলকৃত সুযোগ-সুবিধা পুনর্বহালের দাবি ইরানকে হারিয়ে শেষ ষোলতে যাওয়ার টিকিট পেল যুক্তরাষ্ট্র সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি এবং গর্ভবতীদের টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ তিন মাস অপেক্ষার পর আইন মন্ত্রণালয়ের সাড়া পেল ইসি নতুন করে রেকর্ড বইয়ে নাম তুলেছে ব্রাজিল
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশসহ ১৪৩ দেশের ভোট

প্রতিনিধির / ২৭ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশসহ ১৪৩ দেশের ভোট
জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশসহ ১৪৩ দেশের ভোট

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘোষণার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদে নিন্দা প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবটির পক্ষে বাংলাদেশসহ মোট ১৪৩টি দেশ ভোট দেয়।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ভোরে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ অধিবেশনে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি ভারত-চীনসহ ৩৫টি দেশ। নিন্দা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয় রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিকারাগুয়া।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে দেশটির বিরুদ্ধে এবারই সর্বোচ্চ ভোট পড়েছে।

বৃহস্পতিবার সকালে এক বিবৃতিতে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশের ভোট দেওয়ার ব্যাখ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতিগুলো অবশ্যই সবাইকে মেনে চলতে হবে। বাংলাদেশ এটাও বিশ্বাস করে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।

এই প্রসঙ্গে আমরা বিশেষভাবে ইসরায়েল দ্বারা ফিলিস্তিনি এবং অন্যান্য আরব ভূমি দখলের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুরূপ অভিন্ন অবস্থান নেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনের সংঘাতের ধারাবাহিকতা এবং এর বৈশ্বিক আর্থ-সামাজিক প্রভাব নিয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশ বিশ্বাস করে যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞার মতো বৈরিতা কোনো জাতির জন্য মঙ্গল বয়ে আনতে পারে না। সংলাপ, আলোচনা এবং মধ্যস্থতা হলো সংকট ও বিরোধ সমাধানের সর্বোত্তম উপায়।

বহুপাক্ষিকতাবাদে দৃঢ় বিশ্বাসী হিসেবে আমরা জাতিসংঘের পাশে দাঁড়াব এবং আমাদের সাধ্যমতো সমর্থন করব বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ