বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের ৫ বিশ্ববিদ্যালয়

প্রতিনিধির / ১৭৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের ৫ বিশ্ববিদ্যালয়
বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের ৫ বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশনে’ প্রকাশিত সর্বশেষ ওর্য়াল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৩ এ বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। এবারের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) আছে।

র‌্যাংকিং তালিকায় দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আছে ৬০১–৮০০ ক্রমের মধ্যে। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আছে ১২০১-১৫০০ ক্রমের মধ্যে। গত বছর এই তালিকায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

এর আগে ২০১৮, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে সেরা এক হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান করতে পারেনি।

১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম মূল্যায়নের ভিত্তিতে এই তালিকা করা হয়েছে। বিভিন্ন মূল্যায়ন সূচকে মান যাচাই-বাছাই করে টাইমস হায়ার এডুকেশন। শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এই তালিকা করা হয়।

টাইমসের তালিকায় গত পাঁচ বছরের মতো এবারও এক নম্বরে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এবার সেরা পাঁচে আছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি।

এই তালিকায় একমাত্র বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি ৬০১-৮০০ এর মধ্যে স্থান করে নিয়েছে। এনএসইউ এর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যায়ও রয়েছে এই তালিকায়। বাকি তিনটি বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যা এই তালিকায় বিশ্বব্যাপী ১২০১-১৫০০ এর মধ্যে স্থান পেয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ