বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:৪৫ অপরাহ্ন

খেরসনের সাধারণ মানুষকে সরিয়ে নিচ্ছে রাশিয়া”এগোচ্ছে ইউক্রেন

প্রতিনিধির / ২৪ বার
আপডেট : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২
খেরসনের সাধারণ মানুষকে সরিয়ে নিচ্ছে রাশিয়া"এগোচ্ছে ইউক্রেন
খেরসনের সাধারণ মানুষকে সরিয়ে নিচ্ছে রাশিয়া"এগোচ্ছে ইউক্রেন

ইউক্রেনের দক্ষিণে অবস্থিত খেরসন অঞ্চলের রাশিয়ান-নিযুক্ত নেতা ভ্লাদিমির সালদো বেসামরিক নাগরিকদের ওই এলাকা থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

রাশিয়া সম্প্রতি নিজ ভূখণ্ডের সঙ্গে ইউক্রেনের যে চারটি অঞ্চল সংযুক্তির ঘোষণা দিয়েছিল, তার মধ্যে দক্ষিণাঞ্চলীয় খেরসন অন্যতম।তবে রাশিয়ার ফেডারেশনে সংযুক্তির পরেও সেখানে পাল্টা হামলা অব্যাহত রেখেছে ইউক্রেন। এই পরিস্থিতিতে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় এই এলাকা থেকে সাধারণ মানুষকে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া।

মূলত প্রতিদিন ইউক্রেনীয় বাহিনীর রকেট হামলা ও অগ্রাভিযানের কথা উল্লেখ করে এই নির্দেশনা দিয়েছেন তিনি। রুশ নিযুক্ত এই নেতা খেরসনের সাধারণ মানুষকে ‘নিজেদের বাঁচাতে’ রাশিয়া গিয়ে তাদের ‘অবসর সময় কাটাতে এবং অধ্যয়নের’ আহ্বান জানান।

একইসাথে এই বিষয়ে মস্কোর সাহায্য চেয়েছেন তিনি। পরে রাষ্ট্রীয় টেলিভিশনে এক দেয়া এক বার্তায় ভ্লাদিমির সালদোর এই আহ্বানকে সমর্থন করেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী মারাত খুসনুলিন।

অবশ্য ইউক্রেন তার নিজস্ব বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে রকেট হামলা চালানোর অভিযোগ প্রত্যাখ্যান করেছে। ইউক্রেনীয় সৈন্যরা সম্প্রতি রাশিয়ার দখল থেকে উত্তর-পশ্চিম খেরসনের কিছু এলাকা পুনরুদ্ধার করেছে। এই এলাকাটি আঞ্চলিক রাজধানী খেরসন শহরের কাছেই অবস্থিত।

দক্ষিণ রাশিয়া এবং ক্রিমিয়ার জন্য বিশেষ দায়িত্ব পালন করছেন রুশ উপ-প্রধানমন্ত্রী মারাত খুসনুলিন। খেরসন থেকে সাধারণ মানুষকে চলে যাওয়ার নির্দেশনা নিয়ে তিনি বলেন, ‘সরকার (খেরসন) অঞ্চলের বাসিন্দাদের দেশের অন্যান্য অঞ্চলে চলে যেতে সহায়তার ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে।’রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে রোস্তভ অঞ্চলের গভর্নর ভ্যাসিলি গোলুবেভ বলেছেন, খেরসন থেকে বেসামরিক মানুষের প্রথম দলটি শুক্রবার রাশিয়ার রোস্তভ অঞ্চলে পৌঁছাবে। খেরসন অঞ্চল থেকে যারা আমাদের কাছে আসতে চায় রোস্তভ অঞ্চল তাদের প্রত্যেককে গ্রহণ করবে এবং জায়গা দেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ