বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ন

দুবাইতে উড়লো চীনের উড়ন্ত কার

প্রতিনিধির / ৩০ বার
আপডেট : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২
দুবাইতে উড়লো চীনের উড়ন্ত কার
দুবাইতে উড়লো চীনের উড়ন্ত কার

দেখতে হেলিকপ্টার কিংবা ড্রোনের মতো। কিন্তু আসলে এটি একটি উড়ন্ত ট্যাক্সি।যানজটের ঝামেলা এড়াতে বেশ কয়েক বছর ধরেই এরকম উড়ন্ত ট্যাক্সি তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছিলো চীনা প্রতিষ্ঠান এক্সপেং ইনকর্পোরেশন। শেষ পর্যন্ত সফলভাবে আকাশে উড়ালো এই ট্যাক্সি।

দুবাইতে প্রথমবারের মতো উড়লো চীনের তৈরি বিদ্যুৎচালিত উড়ন্ত প্রাইভেটকার। জনসম্মুখে পরীক্ষামূলকভাবে এক্স-টু নামের গাড়িটি উড়ালো নির্মাতা প্রতিষ্ঠান এক্সপেং ইনকর্পোরেশন। যানজট নিরসনে পরিবেশবান্ধব এই গাড়ি ভূমিকা রাখবে বলে আশা আবিষ্কারকদের। তবে বিস্তারিত পরীক্ষা নিরীক্ষা ও সুরক্ষা নিশ্চিত করে এক্স-টুর বাজারে আসতে সময় লাগবে আরো প্রায় তিন বছর।

দেখতে হেলিকপ্টার কিংবা ড্রোনের মতো। কিন্তু আসলে এটি একটি উড়ন্ত ট্যাক্সি।

বিদ্যুৎচালিত গাড়িটিতে রয়েছে দুটি আসন। দুই পাশে এবং সামনে ও পেছনে রয়েছে আটটি পাখা।নির্মাতাদের দাবি, ৫৬০ কিলোগ্রাম ওজন নিয়ে ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে গাড়ি। উড়ার সময় কার্বন নিঃসরন করেনা বলে শতভাগ পরিবেশবান্ধব।গাড়িটি ওঠানামা করতে বিমান বা হেলিকপ্টারের মতো বড় জায়গার দরকার হয়না । একেবারে খাড়া ভাবে ওঠানামা করতে পারে এই ট্যাক্সি।

গাড়িটিতে অটো এবং ম্যানুয়াল দুটি মোডই রয়েছে। চালক ছাড়াই একসঙ্গে দুজন যাত্রী নিয়ে উড়তে পারে এই কার। যাত্রীদের নিরাপত্তায় রয়েছে প্যারাস্যুটও। আরো পরীক্ষা নিরীক্ষা এবং সুরক্ষা নিশ্চিতের পর ২০২৫ সালের মধ্যে বাণিজ্যিকভাবে গাড়িটি বাজারজাত করার পরিকল্পনা নির্মাতাদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ