শিরোনাম:
তিন বছর পর পর্দায় দেখা মিলবে পপির ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় র‍্যাব প্রস্তুত ট্রাম্পের সংবিধানের ‘সমাপ্তির’ আহ্বানের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ ৭ ডিসেম্বর কক্সবাজারে ২৮ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আইএমএফ’র ঋণ পেতে আরও কিছু শর্ত মানতে যাচ্ছে সরকার আজ খেলবেন নেইমার,পেলের জন্য লড়বে ব্রাজিল যুক্তরাষ্ট্রে দেশের তৈরি পোশাক রপ্তানিতে ৫১ শতাংশ প্রবৃদ্ধি ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ করা হবে জয় লাভ করায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী ঠান্ডার সঙ্গে পেশী প্রভাবিত হওয়ার সম্পর্ক কোথায়?
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:২২ অপরাহ্ন

দ্রুত ওজন কমাতে সাহায্য করে চিয়া বীজ

প্রতিনিধির / ২৯ বার
আপডেট : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
দ্রুত ওজন কমাতে সাহায্য করে চিয়া বীজ
দ্রুত ওজন কমাতে সাহায্য করে চিয়া বীজ

বাড়তি মেদ ঝরাতে চাইলে খাদ্য তালিকায় রাখুন চিয়া বীজ। এর সঙ্গে প্রচুর ফল ও শাকসবজি খান। এগুলো কম ক্যালোরি যুক্ত খাবার। এতে পুষ্টির চাহিদা যেমন মিটবে, তেমনি মেদ দূর হবে। জেনে নিন ওজন কমানোর পাশাপাশি চিয়া বীজ কীভাবে আমাদের সুস্থ থাকতে সাহায্য করে।

১। চিয়া বীজে আছে হাই প্রোটিন। এক আউন্স চিয়া বীজে ৪.৪ গ্রাম প্রোটিন থাকে। দ্রুত ওজন কমাতে সঠিক পরিমাণ প্রোটিন রাখা খুবই প্রয়োজন। তাই পর্যাপ্ত চিয়া বীজ খেলে দ্রুত কমবে ওজন।

২। ডায়টারি ফাইবারে পরিপূর্ণ চিয়া বীজ। এটি হজম ক্ষমতা বৃদ্ধি করে ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। মেটাবোলিজম বাড়ার কারণে ওজন কমার প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

৩। প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট মেলে চিয়া বীজে। এটি শরীর থেকে টক্সিন বের করে দেয় এবং শরীরের চাপ ও প্রদাহ কমায়। এতে কোয়েরসেটিন, ক্যাফেইন অ্যাসিড, কেমফেরল ও ক্লোরোজেনিক অ্যাসিড থাকে। এসব উপাদান শরীরের সব দূষিত পদার্থ বের করে দিতে পারে।

৪। পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড আছে চিয়া বীজে। এটি আলফা লিনোলিক অ্যাসিড, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পরিপূর্ণ। পাশাপাশি আরও মেলে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। এটি মস্তিষ্ক ও হার্ট ভালো রাখতে সাহায্য করে।

৫। শক্তির জোগান ঘটায় চিয়া বীজ। পর্যাপ্ত পরিমাণ চিয়া বীজ খেলে দুর্বলতা কাটবে।

৬। আয়রন, ম্যাগনেসিয়াম, জিংক, ফসফরাস, ক্যালসিয়ামের উৎস চিয়া বীজ। এসব উপাদান আমাদের সুস্থতার জন্য অপরিহার্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ