সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১২:২২ পূর্বাহ্ন

পাসকি ফিচার নিয়ে আসতে চলেছে গুগল!

প্রতিনিধির / ৩৪ বার
আপডেট : সোমবার, ১৭ অক্টোবর, ২০২২
পাসকি ফিচার নিয়ে আসতে চলেছে গুগল
পাসকি ফিচার নিয়ে আসতে চলেছে গুগল

ব্যবহারকারীদের অ্যাকাউন্টের অতিরিক্ত সুরক্ষা প্রদানে নতুন পাসকি ফিচার নিয়ে আসতে চলেছে গুগল। সেই নতুন পাসকি ফিচারটি অ্যানড্রয়েড ডিভাইস এবং ক্রোমের জন্যই নিয়ে আসা হচ্ছে। ব্যবহারকারীরা খুব শিগগিরই পাসওয়ার্ডের পরিবর্তে যে কোনো ওয়েবসাইট বা অ্যাপে লগ ইন করার জন্য পিন বা বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে নিজেদের পরিচয় প্রমাণীকরণ বিকল্পটি ব্যবহার করতে পারবেন। গুগল এটিকে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন পদ্ধতির চেয়ে ব্যবহারকারীদের জন্য নিরাপদ বিকল্প হিসেবে পিচ করছে।

চলতি বছরের মে মাসে মাইক্রোসফট, অ্যাপল এবং গুগলের মতো টেক জায়ান্টরা ব্যবহারকারীদের জন্য একটি সাধারণ পাসওয়ার্ডবিহীন সাইন-ইন বিকল্প দেওয়ার কথা ঘোষণা করেছিল। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম এবং ফিডো অ্যালায়েন্সের মাধ্যমে তৈরি এটিকে ‘পাসকি’ বলা হয়। গুগলের মতো নামজাদা সার্চ ইঞ্জিন জায়ান্ট এখন এটিকে বাস্তবে পরিণত করছে।তবে গুগলের এই বিকল্প লগ ইন ফিচারটি আপাতত কেবলমাত্র ডেভেলপারদের জন্য চালু করা হয়েছে। চলতি বছরের শেষ দিকে গুগল তার ব্যবহারকারীদের কাছে এই পাসকি বৈশিষ্ট্য অফার করার পরিকল্পনা করছে। গুগল বলছে, কেউ সিঙ্ক করার সমস্যা নিয়ে চিন্তা না করে অ্যানড্রয়েড ডিভাইসে পাসকি তৈরি করতে এবং ব্যবহার করতে পারবেন। কারণ, এটি গুগল পাসওয়ার্ড ম্যানেজারে ব্যাক আপ করা হবে।

এক্ষেত্রে মনে রাখতে হবে, একটি ক্লাউড পরিষেবাতে ব্যাক আপ নেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, যখন কোনও ব্যবহারকারী একটি পুরনো ডিভাইস থেকে ডেটা স্থানান্তর করেন, তখন একটি নতুন অ্যান্ড্রয়েড ডিভাইস সেট আপ করেন।গুগলের মতে, সেই সময় বিদ্যমান এন্ড-টু-এন্ড এনক্রিপশন কিগুলি নিরাপদে নতুন ডিভাইসে স্থানান্তরিত হবে। ডেভেলপাররা এখন তাদের অ্যানড্রয়েড অ্যাপের জন্য নতুন অথেন্টিকেশন প্রক্রিয়ার মান পরীক্ষা করতে গুগল প্লে পরিষেবা বিটাতে নথিভুক্ত করতে পারেন।

আপনি খুব সহজেই একটি গুগল অ্যাকাউন্ট বেছে নিয়ে আপনার অ্যানড্রয়েড ফোনে একটি পাসকি তৈরি করতে সক্ষম হবেন। তারপরে রেজিস্টার্ড ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আনলক ব্যবহার করে আপনার পরিচয় অথেন্টিকেট করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ