শিরোনাম:
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৪:১১ অপরাহ্ন

শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

প্রতিনিধির / ২১ বার
আপডেট : সোমবার, ১৭ অক্টোবর, ২০২২
শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা
শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম কমার তুলনায় দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে কিছুটা ভালো গতি দেখা যাচ্ছে।প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ৫ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে ২৫০ কোটি টাকার বেশি।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের ৫ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক বাড়ে ১৭ পয়েন্ট।এরপর সূচক নিচের দিকে নামতে থাকে। লেনদেনের আধাঘণ্টা পার হতেই ঋণাত্মক হয়ে পড়ে সূচক। লেনদেনের ৩৫ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট কমে যায়। অবশ্য এরপর আবার সূচক বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ২২ মিনিটে ডিএসইতে ৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির। আর ১৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩ পয়েন্ট। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৭ লাখ টাকা।অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ১৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১০০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-ও মূল্যসূচকে নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। এ বাজারটিতেও দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ