শিরোনাম:
গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে যাচাইয়ের পর সিদ্ধান্ত : বিদ্যুৎ প্রতিমন্ত্রী টিকা ক্যাম্পেইনে ৭ দিনে টিকা পাচ্ছে ৯০ লাখ মানুষ পয়ঃবর্জ্যের উৎপত্তিস্থলে ব্যবস্থাপনার আহ্বান : ডিএনসিসি মেয়র টিকফা বৈঠকেরা জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে ইডি দপ্তরে জিজ্ঞাসাবাদে দক্ষিণী তারকা বিজয় দেবেরাকোন্ডা ডিএসই ও সিএসই সূচকের ওঠামানার মধ্য দিয়ে লেনদেন চলছে সেভ দ্য চিলড্রেন ‘টেকনিক্যাল ম্যানেজার’ পদে জনবল নিয়োগ পাকিস্তানের কয়লাখনিতে বিস্ফোরণে ৯ জনের মৃত্যু বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় জার্মানি শেষ ষোলোয় পা রেখেছে আর্জেন্টিনা, কোয়ার্টারের পথে এগিয়ে
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:২২ অপরাহ্ন

ইরানের নৈতিক ও তথ্যমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ (ইইউ)র

প্রতিনিধির / ২০ বার
আপডেট : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
ইরানের নৈতিক ও তথ্যমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ (ইইউ)র
ইরানের নৈতিক ও তথ্যমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ (ইইউ)র

গত ১৬ সেপ্টেম্বর নৈতিকতা পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুর পর ইরানের বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু হয়। এর পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশজুড়ে। বিক্ষোভে হতাহতের পাশাপাশি গ্রেপ্তার হয়েছেন হাজারের বেশি মানুষ।

পুলিশি হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় দেশ জুড়ে চলা বিক্ষোভে দমন পীড়ন চালানোর ঘটনায় ইরানের নৈতিক ও দেশটির তথ্যমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শুধু তাই নয় নৈতিক পুলিশের উচ্চ পর্যায়ের দুজন কর্মকর্তা মোহাম্মদ রুস্তমি এবং হাজামাদ মির্জাইসহ ১১ জনের সম্পদ জব্দ করা হয়েছে। এছাড়া ইউরোপ ভ্রমণে তাদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ সোমবার ইউরোপীয় ইউনিয়ন বিক্ষোভ চলাকালে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া এবং কঠোরভাবে বিক্ষোভ দমন করায় ইরানের রেভোলিউশনারি গার্ডসের সাইবার ডিভিশনের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। সব মিলিয়ে ইরানের বিভিন্ন সংস্থার ১১ জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।সে সময় বিক্ষোভকারীরা অভিযোগ করেন, তাদের দমাতে তাজা গুলি ব্যবহার করছে কর্তৃপক্ষ। তবে তাজা গুলি ব্যবহারের বিষয়টি অস্বীকার করে ইরান। পাশাপাশি বিক্ষোভের ঘটনাকে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য শত্রু দেশের ষড়যন্ত্র হিসেবে অভিহিত করে।

তবে মাহসা আমিনির মৃত্যু পুলিশি হেফাজতে নয় বরং হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত দেশটির ফরেনসিক অর্গানাইজেশনের এক প্রতিবেদনে বলা হয়েছিল, ‘মহসা আমিনির মৃত্যু তাঁর মাথায় কিংবা শরীরের অন্য কোনো গুরুত্বপূর্ণ অঙ্গে গুরুতর আঘাতের কারণে হয়নি।’ বরাং মাহসা আমিনির মৃত্যু ৮ বছর বয়সে তাঁর মস্তিষ্কে টিউমার অপসারণে করা একটি সার্জারির সঙ্গে যুক্ত।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ