শিরোনাম:
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:১৭ অপরাহ্ন

প্রথমবার জাতীয়ভাবে পালিত হচ্ছে “শেখ রাসেল দিবস”

প্রতিনিধির / ২৪ বার
আপডেট : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
প্রথমবার জাতীয়ভাবে পালিত হচ্ছে “শেখ রাসেল দিবস”
প্রথমবার জাতীয়ভাবে পালিত হচ্ছে “শেখ রাসেল দিবস”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার  আদরের ছোট ভাই শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ।তার জন্মদিন উপলক্ষে প্রথমবারের মতো এ বছর জাতীয়ভাবে পালিত হবে শেখ রাসেল দিবস।১৯৬৪ সালের এ দিনে ধানমন্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে শেখ রাসেল জন্মগ্রহণ করেন।এটি ‘ক’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে পালনের বিষয়ে গত বছর (২০২১) মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ আজ সকাল ৯টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।আওয়ামী লীগের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার ঘৃণ্য শত্রু, ঘাতক চক্র বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ওই দিন ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পায়নি শিশু রাসেলও। পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঘাতকরা তাকেও নির্মমভাবে হত্যা করে। মৃত্যুকালে শিশু রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণিতে পড়ত।

শহীদ শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ