মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:২০ পূর্বাহ্ন

ভারতে ফেসবুকে বিজ্ঞাপন দেখিয়ে মেটা আয় করেছে ১৬ হাজার ১৮৯ কোটি রুপি

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
ভারতে ফেসবুকে বিজ্ঞাপন দেখিয়ে মেটা আয় করেছে ১৬ হাজার ১৮৯ কোটি রুপি
ভারতে ফেসবুকে বিজ্ঞাপন দেখিয়ে মেটা আয় করেছে ১৬ হাজার ১৮৯ কোটি রুপি

ভারতে বিজ্ঞাপন দেখিয়ে প্রায় ১৬ হাজার ১৮৯ কোটি রুপি আয় করেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। ২০২২ আর্থিক বর্ষে ভারত থেকে এই আয় করেছে মার্ক জুকারবার্গের সংস্থা। ফেসবুক ইন্ডিয়া অনলাইন সার্ভিসেস নামে ভারত সরকারের অধীনে নথিভুক্ত রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্ল্যাটফর্ম ব্যবহার করতে কোনো টাকা দিতে হয় না ব্যবহারকারীদের। কিন্তু এতে বিজ্ঞাপন কিংবা প্রমোশন চালাতে অর্থ ব্যয় করতে হয়। যা ফেসবুকের মূল আয়। বিশ্বেব্যাপী ফেসবুকের আয় বিপুল অংকের। এই আয়ের অন্যতম একটি উৎস দেশ ভারত।

২০২১ আর্থিক বর্ষে ভারত থেকে আয় ছিল ৯ হাজার ৩২৬ কোটি রুপি। অর্থাৎ ২০২১ অর্থবর্ষের তুলনায় ২০২২ অর্থবর্ষে এই মার্কিন সোশ্যাল সংস্থার ভারত থেকে আয় বেড়েছে ৪১ শতাংশ।

এদিকে ভারতে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ১১৬ শতাংশ। ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে বিজ্ঞাপন দেখিয়ে এই আয় করেছে মেটা।ফেসবুক ছাড়াও মেটার অধীনে রয়েছে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। তিনটি প্ল্যাটফর্মই ভারতে জনপ্রিয়। সেজন্য দেশটিতে আয়ও বেশি হয়।

ভারত সরকারের তথ্য অনুযায়ী, ২০২১ সালে ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহাকারীর সংখ্যা ছিল ৫৩ কোটি। ৪১ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন। ইনস্টাগ্রাম ব্যবহার করেন ২১ কোটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ