শনিবার, ১৫ জুন ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

সশস্ত্র বাহিনী যে কোনো যুদ্ধের জন্য প্রস্তুত:চীনের প্রতিরক্ষামন্ত্রী

প্রতিনিধির / ১১২ বার
আপডেট : শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
সশস্ত্র বাহিনী যে কোনো যুদ্ধের জন্য প্রস্তুত:চীনের প্রতিরক্ষামন্ত্রী
সশস্ত্র বাহিনী যে কোনো যুদ্ধের জন্য প্রস্তুত:চীনের প্রতিরক্ষামন্ত্রী

চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংঘে বলেছেন, তার দেশের সশস্ত্র বাহিনী বর্তমানে সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে এবং যে কোনো যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।তাইওয়ানকে ঘিরে আমেরিকার সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যে এ হুশিয়ারি উচ্চারণ করলেন ফেংঘে। খবর দ্য ওয়ালস্ট্রিট জার্নালের।চীনা কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেসের অবকাশে প্রতিরক্ষামন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, চীন বর্তমানে কঠিন নিরাপত্তা পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। প্রেসিডেন্ট শি জিনপিং নির্দেশ দেওয়া মাত্র ঝড়ের গতিতে তা পালন করবে সশস্ত্র বাহিনী।চীনের সেনাবাহিনী সার্বক্ষণিকভাবে সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে এবং নিশ্চিতভাবে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করবে বলে তিনি প্রত্যয় জানান।

এর আগে গত রোববার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ানকে শান্তিপূর্ণভাবে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করার প্রত্যয় ব্যক্ত করেন।তিনি আরও বলেন, যদি শান্তিপূর্ণ উপায়ে না হয় তা হলে প্রয়োজনে এ কাজে সামরিক শক্তি প্রয়োগ করা হবে।

চীনা প্রেসিডেন্টের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন অভিযোগ করেন, ওয়াশিংটন যে সময়সীমা ধরে নিয়েছিল তার আগেই চীন বলপ্রয়োগ করে তাইওয়ান দখল করতে চায়।চীন তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করলেও আমেরিকা তাইওয়ানকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিতে চায়।

মার্কিন সরকার চীনকে সতর্ক করে দিয়ে বলেছে, তাইওয়ানে বলপ্রয়োগ করতে গেলে মার্কিন সামরিক শক্তির মুখোমুখি হতে হবে।এ অবস্থায় চীনা প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যে তাইওয়ানকে চীনের সঙ্গে একীভূত করার ব্যাপারে বেইজিংয়ের দৃঢ়সংকল্পের বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ