সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১২:০০ পূর্বাহ্ন

ইরানের চলমান বিক্ষোভে শামিল জার্মানি

প্রতিনিধির / ৩০ বার
আপডেট : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
ইরানের চলমান বিক্ষোভে শামিল জার্মানি
ইরানের চলমান বিক্ষোভে শামিল জার্মানি

‘মাহসা আমিনি হত্যার বিচার চাই, নারীদের স্বাধীনতা চাই’ ইত্যাদি স্লোগান লেখা ব্যানার ও প্লাকার্ড হাতে বিক্ষোভে উত্তাল জার্মানির রাজধানী বার্লিন।

শনিবার (২২ অক্টোবর) শহরের ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গার গেটের সামনে থেকে শুরু হওয়া বিশাল এ সমাবেশে অংশ নেয় কমপক্ষে এক লাখ বিক্ষোভকারী।এ সময় দেশটিতে বসবাসরত ইরানিদের সঙ্গে যোগ দেন স্থানীয় জার্মানরাও।

১৭ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশ হেফাজতে নিহত মাহসা আমিনির হত্যাকাণ্ডের বিচার, দেশটির হিজাব ও বোরকা আইন বাতিল এবং ক্ষমতাসীনদের পতনের ডাক দেন সমাবেশকারীরা।

বিক্ষোভে অংশ নিয়ে একজন বলেন, দেখুন ইরানসহ এখানকার সাধারণ মানুষের সঙ্গে সংহতি জানাতেই আজ এই সমাবেশে অংশ নিয়েছি। এক কথায় আমরা স্বাধীনতা চাই।

আরেকজন বলেন, আমরা নারীদের ওপর জোরপূর্বক চাপিয়ে দেয়া পোশাক থেকে মুক্তি চাই। তাই শুধু ইরান নয় বিশ্বের সবখানেই আশা করছি আমরা বিপ্লব করব। জয় আমাদেরই হবে।

আরেক বিক্ষোভকারী বলেন, দেখুন সুন্দর পৃথিবী সঙ্গে নারী পুরুষের সমধিকার প্রতিষ্ঠা করতে চাইলে নারীদের স্বাধীনতা নিশ্চিত করতেই হবে। একই সঙ্গে মাহসা আমিনির হত্যায় ইরানের নৈতিকতা পুলিশের দৃষ্টান্তমূলক বিচার, খোমেনিসহ কট্টর মৌলবাদীদের বিনাশ দাবি করছি। আমাদের জয় সুনিশ্চিত।

ইরানে পুলিশি হেফাজতে নারীর মৃত্যুর প্রতিবাদে এবার বিক্ষোভে উত্তাল জার্মানি। বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির পদত্যাগ, হিজাব ও বোরকা আইন বাতিল, পুলিশি হামলায় নিহতদের সুষ্ঠু বিচারের দাবি জানান।

গত ১৩ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশের হাতে আটক হন কুর্দি নারী মাহসা আমিনি। পরিবারের দাবি, আটকের পর পুলিশি নির্যাতনে মৃত্যু হয় তার। যদিও ইরানের নিরাপত্তা বাহিনীর দাবি, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ