শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৩:৫১ অপরাহ্ন

পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে কমলো লেনদেন

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে কমলো লেনদেন
পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে কমলো লেনদেন

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৯৮ ও ২২৬২ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে ৭৮৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২০৭ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৯৯৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭টি কোম্পানির, কমেছে ১১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২২৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, এডিএন টেলিকম, ইন্ট্রাকো, আনোয়ার গ্যালভানাইজিং, স্কয়ার ফার্মা, সী পার্ল ফুড, ইস্টার্ন হাউজিং, সোনালি পেপার ও কেডিএস অ্যাসোসিয়েট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭১৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২২টির, কমেছে ৭৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩১ টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৬ কোটি ২৯ লাখ টাকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ