সোমবার, ২৪ জুন ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় ১৬ দিনে অভিযান চালিয়ে ৩৪ জেলেকে আটক ও ২৮ লাখ মিটার জাল জব্দ

প্রতিনিধির / ১১৩ বার
আপডেট : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
রাজবাড়ীতে ১৬ দিনে ৩৪ জেলে আটক, ২৮ লাখ মিটার জাল জব্দ
রাজবাড়ীতে ১৬ দিনে ৩৪ জেলে আটক, ২৮ লাখ মিটার জাল জব্দ

উৎপাদন বাড়াতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা চলছে।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই নিষেধাজ্ঞা চলচে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত। এই সময়ে সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। ইলিশ রক্ষায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে অভিযান পরিচালনা করছে নৌ-পুলিশ ফাঁড়ি। গত ১৬ দিনে অভিযান চালিয়ে ৩৪ জেলেকে আটক ও ২৮ লাখ মিটার জাল জব্দ করা হয়েছে।

৭ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত ১১ জন আসামির বিরুদ্ধে গোয়ালন্দ ঘাট থানায় পাঁচটি নিয়মিত মামলা, সাতটি মোবাইল কোর্টের মাধ্যমে ২৩ জনের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে সাজা ও আর্থিক জরিমানা করা হয়েছে। এ সময় ১১২ কেজি ইলিশ জব্দ করে এতিমখানায় দেওয়া হয়েছে। ১০টি নৌকা জব্দ ও ২৮ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে।

রবিবার (২৩ অক্টোবর) দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ জে এম সিরাজুল ইসলাম বলেন, ‘সরকারের নির্দেশনা অনুযায়ী মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত আছে। প্রতিদিন সকাল, সন্ধ্যা ও রাতে আমরা অভিযান চালাচ্ছি। মা ইলিশ আহরণে যাদের জড়িত পাওয়া যাচ্ছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘অভিযানে উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও থানা-পুলিশসহ সবাই আন্তরিক। ২৮ অক্টোবর পর্যন্ত অভিযান চলবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ