সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৫৬ পূর্বাহ্ন

ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত টিকফা মিটিংয়ে জিএসপি ও আইপিআর নিয়ে আলোচনা

প্রতিনিধির / ২১ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত টিকফা মিটিংয়ে জিএসপি ও আইপিআর নিয়ে আলোচনা
ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত টিকফা মিটিংয়ে জিএসপি ও আইপিআর নিয়ে আলোচনা

ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (টিকফা) মিটিংয়ে জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস (জিএসপি), তুলা আমদানি ও আইপিআর নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলের চামেলী হলে ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাসিসটেন্ট সেক্রেটারির নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, তারা বলেছে ব্যবসা বাণিজ্যের সম্পর্ক আরও দৃঢ় করতে। আমাদের ৫০ বছর পার হয়ে গেছে, সামনের ৫০ বছর আমরা চাই। ব্যবসা বাণিজ্য নিয়ে কথা হয়েছে। কতগুলো বিষয়ে তাদের ফাইন্ডিংস আছে, আমাদেরও কিছু বলার আছে। যেমন জিএসপি নিয়ে কথা বলেছি আমরা। তাদের কিছু কথা রয়েছে তুলা নিয়ে। যেসব বিষয়ে কথা হয়েছে সেটা নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, ডিসেম্বরে টিকফা মিটিং রয়েছে। সেখানে বিস্তারিত আলোচনা হবে। আমাদের একটি টিম যাচ্ছে এসব বিষয়ে যাচাই বাছাই করার জন্য। দুই পক্ষের আলোচনা খুবই আন্তরিক হয়েছে। আশাবাদী যে আমরা সামনে এগোতে পারবো।মেধাস্বত্ব আইন (আইপিআর) নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা বলেছি যেসব দরকার ছিল আইপিআর নিয়ে, সেগুলো আমরা ওভারকাম করেছি।

জিএসপি নিয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, জিএসপি নিয়ে আর কোনো আলোচনা হয়নি। তারা বলেছে ডিসেম্বরে টিকফা মিটিংয়ে আমরা সব বিষয় আবার ভেরিফাই করবো।তুলা নিয়ে কী আলোচনা হয়েছে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, তুলা যেখানে হয় সে জায়গা দেখতে আমাদের একটি টিম দু-এক দিনের মধ্যে যাচ্ছে। দুই দেশের ইমিগ্রেশনে কী সমস্যা রয়েছে সেটা ঠিক আছে কি না, সেসব রিপোর্ট নিয়ে পরবর্তী টিকফার যে মিটিং হবে সেখানে আলোচনা করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ