মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:০৭ পূর্বাহ্ন

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উদযাপন রক্তাক্ত শোকে পরিণত

প্রতিনিধির / ২৩ বার
আপডেট : রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উদযাপন রক্তাক্ত শোকে পরিণত
দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উদযাপন রক্তাক্ত শোকে পরিণত

মৃত আত্মাদের স্মরণে’ প্রতিবছর অক্টোবরের শেষে দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসব হয়। হ্যালোইন উৎসবের জন্য সিউলের ইথেওন এলাকা খুবই আকর্ষণীয় জায়গা। শনিবার রাতে ওই এলাকায় লাখোধিক মানুষ সমবেত হয়েছিলেন।

২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসব বন্ধ ছিল। এরপর এবারই প্রথম এই উৎসব হয়, যেখানে মাস্ক পরার বাধ্যবাধকতা ছিল না।দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উদযাপন রক্তাক্ত শোকে পরিণত হয়েছে। শনিবার ইটাইওনে শহরে জমাগমে পদদলিতের ঘটনায় এখন পর্যন্ত দেড় শতাধিক মানুষ মারা গেছেন। নিহতদের মধ্যে ১৯ জন বিদেশি নাগরিক রয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দমকল বাহিনীর প্রধান চই সুঙ-বিওম শনিবার জানান, পদদলিতের ঘটনায় নিহতদের মধ্যে ইরান, চীন, নরওয়ে, উজবেকিস্তানের নাগরিক রয়েছেন।এদিকে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে খ্রিষ্টানদের অন্যতম প্রধান উৎসব হ্যালোইন উদযাপনের অনুষ্ঠানে পদদলনের ঘটনায় এখনও সাড়ে ৩ শতাধিক মানুষ নিখোঁজ রয়েছে। পূর্ব এশিয়ার এই দেশটির রাজধানী সিউলের প্রশাসন এই তথ্য জানিয়েছে।

রোববার (৩০ অক্টোবর) এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এদিকে শনিবার রাতের ওই ঘটনায় কমপক্ষে ১৫১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮২ জন।ইয়ংসান ফায়ার স্টেশনের প্রধান চই সুঙ-বিওম বলেছেন, হ্যালোইন উৎসবের আয়োজনে একটি সংকীর্ণ গলিতে বিপুল সংখ্যক মানুষ পড়ে গেলে স্থানীয় সময় ১০টা ২০ মিনিটে এই পদদলনের ঘটনা ঘটে।

অন্যদিকে, এ ঘটনার পর দেশটির প্রেসিডেন্ট এক জরুরি বৈঠক ডেকেছেন। সেইসঙ্গে হতাহতদের দ্রুত চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এই ঘটনার প্রকৃত কারণ সম্পর্কে এখনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। পুলিশ ওই এলাকা বন্ধ করে দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, মানুষ রাস্তায় এবং স্ট্রেচারে শুয়ে আছে।দেশটির আগুন নির্বাপক দলের প্রধান বলেছেন, এখন পর্যন্ত ৮৪৮ জন জরুরি পরিষেবা কর্মী মোতায়ের করা হয়েছ। যার মধ্যে ৩৬৪ জন দমকলকর্মী এবং ৪০০ জন পুলিশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ