মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:১২ পূর্বাহ্ন

ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার আগেই ক্ষমতাচ্যুত হবেন পুতিন

প্রতিনিধির / ১৯ বার
আপডেট : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২
ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার আগেই ক্ষমতাচ্যুত হবেন পুতিন
ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার আগেই ক্ষমতাচ্যুত হবেন পুতিন

ইউক্রেনের প্রতিরক্ষাসংক্রান্ত গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল বুদানভ জানিয়েছেন, পুতিনকে ক্ষমতাচ্যুত করার জন্য রাশিয়ার প্রশাসনিক মহলে আলোচনা অনেক দূর এগিয়েছে। গতকাল রবিবার বুদানভকে উদ্ধৃত করে এই খবর জানায় ডেইলি মিরর। বুদানভ এমন সময় এই বক্তব্য দিলেন যখন ইউক্রেন বিভিন্ন শহর পুনর্দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং কিছু এলাকায় সফলতাও পাচ্ছে ।

ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার আগেই ক্ষমতাচ্যুত হবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের গোয়েন্দা প্রধানের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর এ তথ্য জানিয়েছে। এ বিষয়ে রুশ প্রশাসনের মধ্যে আলোচনা চলছে বলে গোয়েন্দা প্রধান জানিয়েছেন ।

বুদানভ বলেছেন, এটা খুব অদ্ভুত ব্যাপার যে পুতিন এখনো ক্ষমতায় রয়েছেন। কিন্তু এখন রাশিয়ায় আলোচনা শুরু হয়েছে যে, পুতিনের উত্তরসূরি কে হচ্ছেন। বুদানভ এও জানিয়েছেন, নভেম্বরের শেষেই খেরসন প্রদেশে পুরোপুরি নিজেদের দখলে আনতে পারবে বলে আশাবাদী ইউক্রেন। ২০১৪ সাল থেকে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়াকেও তারপর উদ্ধার করা সম্ভব হবে বলে মনে করছে প্রেসিডেন্ট জেলেনস্কির প্রশাসন। ‘বিদেশে মোতায়েন পরমাণু অস্ত্র ফিরিয়ে নিন

যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন দেশে যেসব পারমাণবিক অস্ত্র মোতায়েন করে রেখেছে সেগুলো তাদের নিজ ভূখণ্ডে ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ। উত্তেজনা এবং ঝুঁকি বৃদ্ধির এই সময়ে পারমাণবিক শক্তিধর দেশগুলোর বিশেষ দায়িত্ব রয়েছে বলে উল্লেখ করেন তিনি । তিনি বলেন, রাশিয়ার কাছে যত পরমাণু অস্ত্র রয়েছে তার সবই দেশটির অভ্যন্তরে এবং সেগুলো যুক্তরাষ্ট্রের জন্য ঝুঁকি তৈরি করেনি ।

রাশিয়াকে সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান ইইউর ইউক্রেনের সঙ্গে শস্য রপ্তানির চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল রবিবার ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এই আহ্বান জানিয়েছেন। এক টুইটার বার্তায় জোসেপ বোরেল বলেন, চুক্তিতে অংশগ্রহণ স্থগিতের রুশ সিদ্ধান্ত বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবিলায় অতি প্রয়োজনীয় খাদ্যশস্য ও সারের প্রধান রপ্তানিকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ