শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৯:১৩ পূর্বাহ্ন

৫০-এর পরে প্রতিদিন নাস্তায় বাদাম!

প্রতিনিধির / ২৭ বার
আপডেট : বুধবার, ২ নভেম্বর, ২০২২
৫০-এর পরে প্রতিদিন নাস্তায় বাদাম!

স্বাস্থ্যকর নাস্তায় রাখতে পারেন কাঠ বাদাম। কারণ এতে থাকে স্বাস্থ্যকর চর্বি। পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ান কৃত্তিকা নানাবতী বলেন, বাদামে রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট। এটি কোলেস্টেরলের মাত্রা কমায়। হৃদরোগের ঝুঁকি কমায়। মনোস্যাচুরেটেড ফ্যাট ছাড়াও আছে গুরুত্বপূর্ণ ভিটামিন। কাঠ বাদাম ভিটামিন ই এর একটি ভাল উৎস। এর অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের কোষগুলোকে ক্ষতি থেকে রক্ষা করে। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণ শরীরকে হৃদরোগ, ক্যান্সার এবং বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকি থেকে সুরক্ষিত রাখে।

৫০-এর পরে প্রতিদিন নাস্তায় রাখতে পারেন বাদাম। এটি স্বাদে যেমন মজা তেমন আপনার শরীরের যত্নও নিবে এই বয়সে। ৫০ বছরের বেশি বয়সী নারীদের জন্য বাদামে রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। নিউজিল্যান্ডের একজন নিবন্ধিত পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ান কৃত্তিকা নানাবতী এই তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, গবেষণায় দেখা গেছে প্রতিদিন এক মুঠো বাদাম খাওয়া হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া বাদাম ফাইবার এবং প্রোটিনের একটি ভাল উৎস। যা আপনাকে সারাদিন শক্তি যোগাবে। সুতরাং এর থেকে সেরা কী আছে?

তবে তিনি কিছু বাদামের কথা উল্লেখ করেছেন। সেগুলো প্রতিদিন খেতে পারেন। সেগুলো জেনে নেই।

>> নিয়মিত আখরোট খেলে আপনার শরীর পাবে স্বাস্থ্যকর চর্বি। কৃত্তিকা নানাবতী বলেছেন, আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি চমৎকার উৎস। এটি প্রদাহ কমাতে এবং হৃদরোগের ক্ষেত্রে বেশ ভাল। এই বাদামেও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা, গুরুতর রোগ প্রতিরোধে সহায়তা করে।

>> সুস্বাদু পেস্তা বাদাম সবাই পছন্দ করে। এতে রয়েছে প্রচুর পুষ্টি। পেস্তা ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বির একটি ভাল উৎস বলে জানান নানাবতী। তিনি আরো বলেন, বয়সের সাথে সাথে আপনার শরীরে জন্য এই বাদাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, পেস্তাতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্টগুলোর মধ্যে রয়েছে লুটেইন এবং জেক্সানথিন। এই উপাদান বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

>> কাজু আরেকটি বাদাম যাতে রয়েছে স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট। এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে এবং বয়স বাড়ার সাথে সাথে হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। এতে খনিজ পদার্থও রয়েছে। কাজু তামার একটি ভাল উৎস। যা সুস্থ হাড় এবং সংযোগকারী টিস্যু ঠিক রাখার জন্য একটি অপরিহার্য খনিজ বলে জানান নানাবতী। প্রায় যেকোনো বাদাম ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত খাবার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ