বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:২৪ অপরাহ্ন

‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতা শুরু

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
'বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা' প্রতিযোগিতা শুরু
'বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা' প্রতিযোগিতা শুরু

দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ (এআই ফর বাংলা ২.০) প্রতিযোগিতা। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি ডিভিশন এ প্রতিযোগিতার আয়োজন করছে। আয়োজক সূত্র জানায়, এবারের প্রতিযোগিতা দুটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে- সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান এবং উন্মুক্ত বিভাগ।

সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান ক্যাটাগরিতে বাংলা প্যারাফ্রেইজ ডিটেকশন বা প্ল্যাজিয়ারিজম চেকার; বাংলা কনভারসেশনাল এজেন্ট, কোয়েশ্চেন অ্যানসারিং, ইনফরমেশন রিট্রাইভাল এবং বাংলা সাইন ল্যাঙ্গুয়েজ রিকগনিশন বিষয়ে প্রতিযোগীদের কাছ থেকে প্রস্তাবনা আহ্বান করা হয়েছে।

এ ছাড়া উন্মুক্ত বিভাগে প্রতিযোগীরা ভাষাপ্রযুক্তি ও মেশিন লার্নিং সংশ্নিষ্ট যে কোনো বিষয়ে ডেটাসেট, মডেল বা ওয়ার্কিং প্রটোটাইপ জমা দিতে পারবেন। সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান ক্যাটাগরিতে প্রথম পুরস্কার দুই লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার এবং তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা। উন্মুক্ত বিভাগে প্রথম পুরস্কার এক লাখ, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার এবং তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা। প্রতিযোগিতায় মোট তিনটি পর্ব থাকবে।

প্রথম পর্বে ৫০০ শব্দের মধ্যে ইংরেজিতে লিখিত ধারণাপত্র ও বাংলায় বর্ণিত দুই মিনিটের ভিডিও প্রেজেন্টেশন জমা দিতে হবে। দ্বিতীয় পর্বে নির্বাচিতদের নিয়ে ভার্চুয়াল কর্মশালা আয়োজন করা হবে।

দেশের এআই ও এনএলপি বিশেষজ্ঞরা কর্মশালাটি পরিচালনা করবেন। তৃতীয় পর্বে গুগল ড্রাইভে সোর্সকোড, ডেটাসেট, মডেল, প্রোটোটাইপ ও অনূর্ধ্ব চার পৃষ্ঠার গবেষণাপত্র জমা দিতে হবে এবং প্রেজেন্টেশন দিতে হবে। প্রতিযোগিতায় অংশ নিতে আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে প্রস্তাবনা জমা দিতে হবে। প্রতিযোগিতার বিস্তারিত ও প্রস্তাবনা জমা দেওয়ার লিঙ্কwww.bangla.gov.bdফ ঠিকানায় পাওয়া যাবে।
হ প্রযুক্তি প্রতিদিন ডেস্ক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ