শিরোনাম:
বিশ্বকাপ উপলক্ষে অন্য দেশের পতাকা উড়ানোর বৈধতা প্রশ্নে রিট খারিজ তিন বছর পর পর্দায় দেখা মিলবে পপির ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় র‍্যাব প্রস্তুত ট্রাম্পের সংবিধানের ‘সমাপ্তির’ আহ্বানের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ ৭ ডিসেম্বর কক্সবাজারে ২৮ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আইএমএফ’র ঋণ পেতে আরও কিছু শর্ত মানতে যাচ্ছে সরকার আজ খেলবেন নেইমার,পেলের জন্য লড়বে ব্রাজিল যুক্তরাষ্ট্রে দেশের তৈরি পোশাক রপ্তানিতে ৫১ শতাংশ প্রবৃদ্ধি ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ করা হবে জয় লাভ করায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:২৩ অপরাহ্ন

দিনাজপুরে আগাম ভুট্টা চাষে আগ্রহী কৃষকেরা

প্রতিনিধির / ৩০ বার
আপডেট : রবিবার, ৬ নভেম্বর, ২০২২
দিনাজপুরে আগাম ভুট্টা চাষে আগ্রহী কৃষকেরা
দিনাজপুরে আগাম ভুট্টা চাষে আগ্রহী কৃষকেরা

কৃষকরা জানিয়েছেন, অন্য ফসলের তুলনায় কম খরচে অধিক লাভ হওয়ায় তারা আগাম ভুট্টা চাষে ঝুঁকছেন।

কম খরচে অধিক লাভ হওয়ায় দিনাজপুরের ফুলবাড়ীতে আগাম ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে এলাকার কৃষদের। তাই জমি প্রস্তুতসহ বীজ বপনে মাঠে ব্যস্ত সময় পার করছেন কিষাণ-কিষাণীরা। সাধারণত ডিসেম্বরে ভুট্টা বীজ বপন করা হলেও এবার অক্টোবরের মাঝামাঝি সময় থেকে ভুট্টার বীজ বপন করছেন এই এলাকার কৃষকরা।এ বছর ফুলবাড়ী উপজেলার সাতটি ইউনিয়ন ও একটি পৌর এলাকায় তিন হাজার ২৬৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

সরেজমিনে উপজেলার শিবনগর, আলাদিপুর, এলুয়াড়ী, খয়েরবাড়ী, বেতদিঘী, দৌলতপুর, কাজিহাল সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আগাম জাতের ভুট্টা চাষ করতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কাক ডাকা ভোর থেকে চাষিরা লাঙল, কোদাল, বালতি, সুতলি প্রভৃতি উপকরণ নিয়ে রওনা হচ্ছেন জমিতে। দিনের আলোর সময় কমে যাওয়ায় অর্থাৎ স্থানীয় ভাষায় দিন ছোট হওয়ায় খুব সকাল থেকে ভুট্টা বীজ বপন করেছেন তারা।

শিবনগর এলাকায় গিয়ে দেখা মেলে, দু’জন কৃষক জমিতে ছোট লাঙল টানছেন। আর পাঁচ-ছয়জন ভুট্টার বীজ বপন করছেন। এক একর জমিতে ভুট্টার বীজ বপন করতে ছয়-সাতজন মজুরই যথেষ্ট বলে তারা জানান।দক্ষিণ বাসুদেবপুর এলাকার কৃষক লুৎফর রহমান জানান, এবার সাড়ে চার একর জমিতে তিনি আগাম ভুট্টা লাগিয়েছেন। আগাম ভুট্টা চাষে রোগ বালাই কম হয়। আগাম ভুট্টার বিশেষ চাহিদা থাকায় দামও ভালো পাওয়া যায়। আবহাওয়া ঠিক থাকলে অন্য ভুট্টার চেয়ে অন্তত দু’মাস আগে এই ভুট্টা ঘরে উঠবে।

দাদপুর মালিপাড়া গ্রামের কৃষক শহিদুল ইসলাম বলেন, অন্য বছরের তুলনায় এবার অনেক আগে ভুট্টা চাষ করেছি। আগাম জাতের ধান কাটার পর মাটি প্রস্তুত করে সেই জমিতে আগাম ভুট্টা চাষ করছি। এখনো আমন ধান কাটা তেমন শুরু হয়নি বলে কিছুটা সস্তায় শ্রমিকও পাওয়া যাচ্ছে। সব দিক বিবেচনা করে আগাম ভুট্টা চাষ করছি। কম খরচে অধিক লাভজনক হওয়ায় দিন দিন ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে এলাকার কৃষকদের।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার জানান, ভুট্টা রবি মৌসুমের ফসল। এই মৌসুমে ভুট্টা দু’বার চাষ করা যায়। আগাম পর্যায়ে ১৫ অক্টোবর হতে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে নভেম্বরের শেষ দিক হতে ডিসেম্বরের শেষ পর্যন্ত। অন্য বছরের তুলনায় এবার আগাম ভুট্টা বেশি চাষ হচ্ছে। কম খরচে অধিক লাভ হওয়ায় উপজেলায় ভুট্টার চাষ ব্যাপক হারে বেড়েছে। এ বছর এই উপজেলায় তিন হাজার ২৬৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আশা করছি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ