শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:২২ অপরাহ্ন

চীনের ৪৪ টি যুদ্ধবিমান ও ৪টি জাহাজের তাইওয়ানের চারপাশে মহড়া

প্রতিনিধির / ৩৫ বার
আপডেট : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
চীনের ৪৪ টি যুদ্ধবিমান ও ৪টি জাহাজের তাইওয়ানের চারপাশে মহড়া
চীনের ৪৪ টি যুদ্ধবিমান ও ৪টি জাহাজের তাইওয়ানের চারপাশে মহড়া

চীনের ৪টি যুদ্ধবিমান তাইওয়ানের পূর্ব প্রান্তের আকাশ প্রতিরক্ষা চিহ্নিতকরণ জোনের ওপর দিয়ে উড়ে গেছে। সম্প্রতি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ান ইস্যুতে বল প্রয়োগ করা থেকে চীন সরে আসবে না বলে হুঁশিয়ারি দিয়েছিলেন।

এর জবাবে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চু কুয়ো-চেঙ জানিয়েছিলেন, তাইওয়ান চীনের আক্রমণ ঠেকিয়ে তাদের ভূখণ্ড রক্ষায় পুরোপুরি প্রস্তুত। তাইওয়ানের সামরিক বাহিনী চীনের যেকোনো আক্রমণ ঠেকাতে পুরোপুরি প্রস্তুত থাকবে। চীন সময় এগিয়ে আনুক বা পিছিয়ে দিক তাইওয়ান সব সময় প্রস্তুত।

চীনের অন্তত ৪৪টি যুদ্ধবিমান, ৪ টি যুদ্ধ জাহাজ এবং দুইটি ড্রোন তাইওয়ানের চারপাশে মহড়া দিয়েছে। এর মধ্যে অন্তত ১৫ যুদ্ধবিমান ও দুইটি ড্রোন দুই দেশের মধ্যবর্তী নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে তাইওয়ানের আকাশ সীমায় প্রবেশ করেছিল। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তারা তাদের রাডারে অন্তত ৪৪টি চীনা যুদ্ধবিমান ও ৪টি যুদ্ধ জাহাজের উপস্থিতি লক্ষ করেছে। এরমধ্যে চীনের পিপল’স লিবারেশন আর্মির (পিএলএ) অন্তত ১৫টি যুদ্ধবিমান ও ২টি ড্রোন মধ্যবর্তী নিয়ন্ত্রণ রেখা পার করেছিল।

তাইওয়ানের সামরিক বাহিনী জানে যুদ্ধের প্রস্তুতির সময় তাকে কী করতে হবে। তার পরবর্তী সেকেন্ডে বা পরের ঘণ্টায় কী করতে হবে তাও জানে। বেইজিং তাইওয়ানে আক্রমণ করার সময়সীমা এগিয়ে আনুক বা পিছিয়ে নিক তার বিপরীতে তাইওয়ানের বাহিনী অলস বসে থাকবে না। তাদেরও নিজস্ব সময়সীমা আছে বলে জানান চু কুয়ো-চেঙ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ