রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১১:৪৯ অপরাহ্ন

নারায়ণগঞ্জে সক্রিয় হয়ে উঠেছে ছিনতাইকারী চক্র

প্রতিনিধির / ২৭ বার
আপডেট : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
নারায়ণগঞ্জে সক্রিয় হয়ে উঠেছে ছিনতাইকারী চক্র
নারায়ণগঞ্জে সক্রিয় হয়ে উঠেছে ছিনতাইকারী চক্র

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১২ আগস্ট ফতুল্লায় দুলাল নামে এক ইজিবাইক চালককে ছুরিকাঘাতে হত্যা করে তার বাহন নিয়ে যায় ছিনতাইকারীরা। গত ২৮ সেপ্টেম্বর বন্দর উপজেলায় কায়েস নামে এক মিশুকচালককে গলাকেটে হত্যা করা হয়। গত অক্টোবরেই ছিনতাইকারীদের কবলে পড়ে মৃত্যু হয়েছে তিনজনের।

নারায়ণগঞ্জে সক্রিয় হয়ে উঠেছে ছিনতাইকারী চক্র। সাম্প্রতিক বিভিন্ন লোমহর্ষক ঘটনায় জেলার সর্বত্র বিরাজ করছে ছিনতাই আতংক। গত আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত মাত্র তিন মাসে পনেরোটি ছিনতাইয়ের ঘটনায় হত্যার শিকার হয়েছেন পাঁচজন।নগরীর বিভিন্ন এলাকা ঘুরে জানা গেছে, শিল্পনগরী নারায়ণগঞ্জে প্রায় ২০ লাখ পোশাক শ্রমিকের বসবাস। নিম্ন আয়ের এই শ্রমজীবী মানুষের কর্মস্থলে যাওয়া আসার একমাত্র ভরসা ব্যাটারিচালিত অটোরিকশা, ইজিবাইক ও মিশুকসহ তিন চাকার বিভিন্ন গণপরিবহন। তাই এই বৃহৎ জনগোষ্ঠীর চাহিদা পূরণে জেলা সদরের বিভিন্ন সড়কে চলাচল করছে অর্ধ লক্ষাধিক ব্যাটারিচালিত যানবাহন।

এসব যানবাহনের কোনো লাইসেন্স বা বৈধ কাগজপত্র না থাকায় ছিনতাই বা চুরি করে সহজেই বিক্রি করা যায়। ফলে ছিনতাইকারীদের মূল টার্গেট এখন ব্যাটারিচালিত যানবাহনগুলো।আরও জানা গেছে, যাত্রীবেশে ব্যাটারিচালিত এসব যানবাহন রিজার্ভ করে নির্জন স্থানে নিয়ে চালককে হত্যা করে যানবাহন ছিনিয়ে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা। পাশাপাশি রাতে কর্মস্থল থেকে ফেরার পথে কর্মজীবী মানুষ ও পথচারীরাও ছিনতাইকারীদের টার্গেটে পরিণত হচ্ছেন।সাম্প্রতিক বিভিন্ন ঘটনায় দেখা গেছে, উঠতি বয়সের কিশোর ও তরুণরা ছিনতাইসহ বিভিন্ন অপকর্মের নেতৃত্ব দিচ্ছেন। বিভিন্ন পাড়া মহল্লার অলিগলিতে ছিনতাইকারীদের বেশ কিছু শক্তিশালী সিন্ডিকেটও গড়ে উঠেছে।

গত ৭ অক্টোবর সিদ্ধিরগঞ্জে সুজন মিয়া নামে এক ইজিবাইকচালক ও আড়াইহাজারে মোমেন মোল্লা নামে এক কাঁচামাল ব্যবসায়ীকে হত্যা করা হয়। সর্বশেষ গত ২৯ অক্টোবর ভোরে শহরের চাষাঢ়ায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নিহত হন জয়নুর রহমান জনি নামে এক পোশাককর্মী। এসব ঘটনায় জেলা জুড়ে বিরাজ করছে ছিনতাইকারী আতংক।নাগরিক সংগঠন আমরা নারায়ণগঞ্জবাসীর সভাপতি মুক্তিযোদ্ধা নূর উদ্দিন আহমেদ  বলেন, এই পরিস্থিতির জন্য সামাজিক অবক্ষয় অনেকটা দায়ী। তবে রাজনৈতিক ছত্রছায়া ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার ঘাটতি থাকায় সমাজে ছিনতাইকারীসহ নানা অপরাধ চক্র মাথাচাড়া দিয়ে উঠেছে বলে তিনি মনে করেন।

তবে নারায়ণগঞ্জের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল জানান, ছিনতাইকারী চক্র নির্মূল করতে নগরীর চিহ্নিত পয়েন্টগুলোসহ থানা এলাকাগুলোতে পুলিশের চেকপোস্ট ও টহল কার্যক্রমের তৎপরতা বাড়ানো হয়েছে।তিনি বলেন, চেকপোস্টগুলোতে রাতের শিফটের পুলিশ কর্মকর্তা ও সদস্যরা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন কিনা সে ব্যাপারে মনিটরিং করতে আলাদা টিম গঠন করা হয়েছে।জেলা পুলিশের তথ্যমতে, গত তিন মাসে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ছিনতাইকারী চক্রের ৩১ সদস্যকে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসহ গ্রেফতার করেছে পুলিশ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ