শিরোনাম:
চলতি অর্থবছরে রিজার্ভ থেকে ছয় হাজার ৫০ মিলিয়ন ডলার বিক্রি অবশেষে সিনেমার নায়ক হচ্ছেন আফরান নিশো সহযোগিতা চেয়ে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান ইউক্রেনের আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলায় নিহত ১৫ আহত ২০ নাটোর জেলায় দুই কোটি ৪৫ লাখ ৪১ হাজার টাকার প্রণোদনা পাচ্ছেন ৪৪ হাজার কৃষক ঢাবি শিক্ষকদেরর গবেষণা ভাতাসহ অন্যান্য বাতিলকৃত সুযোগ-সুবিধা পুনর্বহালের দাবি ইরানকে হারিয়ে শেষ ষোলতে যাওয়ার টিকিট পেল যুক্তরাষ্ট্র সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি এবং গর্ভবতীদের টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ তিন মাস অপেক্ষার পর আইন মন্ত্রণালয়ের সাড়া পেল ইসি নতুন করে রেকর্ড বইয়ে নাম তুলেছে ব্রাজিল
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

বাছাই পর্ব টপকে আসা চারটি দলই বাংলাদেশের চেয়েও বেশি আয় করেছে

প্রতিনিধির / ২৭ বার
আপডেট : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
বাছাই পর্ব টপকে আসা চারটি দলই বাংলাদেশের চেয়েও বেশি আয় করেছে
বাছাই পর্ব টপকে আসা চারটি দলই বাংলাদেশের চেয়েও বেশি আয় করেছে

বিশ্বকাপে প্রাইজমানির হিসেবটা নির্ধারণ হয় ম্যাচ জয়ের ওপর। প্রথম পর্ব আর সুপার টুয়েলভের ম্যাচে জয় পেলেই ৪০ লাখ টাকা পায় বিজয়ী দল। সেই হিসেবে শ্রীলঙ্কা আর নেদারল্যান্ডস দুই রাউন্ড মিলিয়ে জিতেছে চারটি ম্যাচ। অর্থাৎ, ১ কোটি ৬০ লাখ টাকা। সঙ্গে সুপার টুয়েলভে বাদ পড়া সব দল পেয়েছে ৭০ লাখ টাকা করে। ফলে প্রথম পর্ব খেলে আসা চার দলই বাড়তি জয়ের সুবিধা নিয়ে আয় করেছে বেশি।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব শেষ হয়েছে। ইতোমধ্যে নিশ্চিত হয়ে গেছে শেষ চারের দলগুলো। সুপার টুয়েলভের বাকি আট দল বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে। শিরোপার লড়াইয়ে এখনো টিকে আছে ‌‘গ্রুপ-১’ থেকে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড এবং ‘গ্রুপ-২’ থেকে ভারত ও পাকিস্তান। বাদ পড়েছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, আফগানিস্তান, আয়ারল্যান্ড এবং বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে।

বাদ পড়া এই আট দলের মধ্যে চারটি দল সরাসরি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলে। বাকি চার দল এসেছে বাছাই পর্ব পার করে। বাছাই পর্ব টপকে আসা চারটি দলই বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা থেকে বেশি প্রাইজমানি নিয়ে দেশে ফিরছে।

এর মধ্যে দুই কোটি ৩০ লাখ টাকা নিয়ে ফিরেছে এশিয়ান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সমান প্রাইজমানি পেয়েছে নেদারল্যান্ডসও। জিম্বাবুয়ে আর আয়ারল্যান্ড ফিরেছে ১ কোটি ৯০ লাখ টাকা করে নিয়ে। তাদের সমান প্রাইজমানি জুটেছে বিশ্বকাপের আয়োজক এবং ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার।

বিশ্বকাপ মিশন শেষে বাংলাদেশ পেয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা। সমান দেড় কোটি টাকার প্রাইজমানি নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকেও। সরাসরি সুপার টুয়েলভে খেলা দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি কপাল খারাপ আফগানিস্তানের। আসরের সর্বনিম্ন ৭০ লাখ প্রাইজমানি নিয়ে ফিরেছে রাশিদ-নবীরা। এমনকি প্রথম রাউন্ডে বিদায় নেয়া নামিবিয়া, আরব আমিরাত, স্কটল্যান্ড আর উইন্ডিজের প্রাইজমানি আফগানিস্তানের থেকে ১০ লাখ টাকা বেশি।

বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে কোন দল কত টাকা পেল :

★ শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস- ২ কোটি ৩০ লাখ টাকা
★ জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়ার- ১ কোটি ৯০ লাখ টাকা
★ বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা- ১ কোটি ৫০ লাখ টাকা
★ স্কটল্যান্ড, নামিবিয়া ও ওয়েস্ট ইন্ডিজ- ৮০ লাখ টাকা
★ আফগানিস্তান- ৭০ লাখ টাকা

সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল পাবে চার কোটি করে। এছাড়াও চ্যাম্পিয়ন দল পাবে ১৬ কোটি ও রানার্সআপ আট কোটি টাকা পাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ