শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:১১ অপরাহ্ন

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু

প্রতিনিধির / ৯৫ বার
আপডেট : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু
২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু

২০২৩ শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়গুলোতে (যেসব প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ-অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হবে।

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের অংশ হিসেবে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১’-এর অনলাইন প্রশিক্ষণের সময়সীমা ৩১ অক্টোবর (সোমবার) থেকে ২০ নভেম্বরে (রবিবার) বর্ধিত করা হয়েছে

রোববার (৬ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) সহকারী পরিচালক (প্রশিক্ষণ-৪) নীহার পারভীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এরই অংশ হিসেবে গত ৩০ সেপ্টেম্বর ২০২২ থেকে ৩১ অক্টোবর ২০২২ তারিখের মধ্যে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর (যেসব প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) শিক্ষকদের অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্ল্যাটফর্মে যুক্ত হয়ে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’ বিষয়ক কোর্সটি সম্পন্ন করতে অনুরোধ করা হয়েছিল।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ প্রশিক্ষণটি বাধ্যতামূলক। এ প্রশিক্ষণ ছাড়া কোনো শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশ নিতে পারবেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ