মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:১৭ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে গণতন্ত্রের জয় হয়েছে : জো বাইডেন

প্রতিনিধির / ২৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে গণতন্ত্রের জয় হয়েছে : জো বাইডেন
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে গণতন্ত্রের জয় হয়েছে : জো বাইডেন

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির মধ্যে তুমুল লড়াই চলছে। সিনেটের নিয়ন্ত্রণ শেষ পর্যন্ত কাদের হাতে যাবে, তা চূড়ান্তভাবে এখনো নির্ধারণ হয়নি। তবে দুদলের কেউই এবারের ভোটে প্রত্যাশা অনুযায়ী ফল করতে পারেনি। পরিপ্রেক্ষিতে বাইডেন এ কথা বলেন।ডেমোক্রেটিক পার্টি প্রত্যাশা অনুযায়ী ফল পায়নি উল্লেখ করে বাইডেন বলেন, নির্বাচনে যে কোনো আসন হারানোই দুঃখজনক। এবারের ভোটে আমাদের দলের অনেক যোগ্য প্রার্থী জয় পাননি। ডেমোক্র্যাটদের জন্য এটি কঠিন একটি রাত। তবে আমি পুরো নির্বাচন প্রক্রিয়া নিয়ে সন্তুষ্ট।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে গণতন্ত্রের জয় হয়েছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ডেমোক্র্যাটদের জন্য এটি একটি কঠিন রাত বলেও জানান তিনি।মঙ্গলবার রাতে হোয়াইট হাউসে বাইডেন এসব কথা বলেন।নির্বাচনের বিষয়ে তিনি বলেন, ‘সংবাদমাধ্যমসহ অনেকেই বলেছিল এবারের মধ্যবর্তী নির্বাচনে দেশজুড়ে রিপাবলিকানদের ‘লাল ঢেউ’ বয়ে যাবে। তবে তেমনটি হয়নি।’

মধ্যবর্তী নির্বাচন ‘গণতন্ত্রের জন্য সুখকর’ বলেও মন্তব্য করেন বাইডেন। বলেন, সাম্প্রতিক বছরগুলোয় গণতন্ত্র বড় ধরনের পরীক্ষার মুখে পড়েছে। তবে এবারের মধ্যবর্তী নির্বাচনে যুক্তরাষ্ট্রের জনগণ গণতন্ত্রের পক্ষে ছিল। এটি গণতন্ত্রের জন্য একটি শুভদিন।

এদিকে মধ্যবর্তী নির্বাচনের যে ফল এখন পর্যন্ত ঘোষণা করা হয়েছে, তাতে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির মধ্যে তুমুল লড়াই চলছে। তবে সিনেটের নিয়ন্ত্রণ শেষ পর্যন্ত কাদের হাতে যাবে, তা নির্ধারণে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তিনটি অঙ্গরাজ্য। এগুলো হলো— জর্জিয়া, নেভাদা ও অ্যারিজোনা।সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১ আসন। সবশেষ ফলে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে এসেছে যথাক্রমে ৪৮ ও ৪৯টি আসন। অর্থাৎ আর দুটি আসনে জয় পেলে সিনেট রিপাবলিকানদের নিয়ন্ত্রণে চলে যাবে। সংখ্যাগরিষ্ঠতা হারাবে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ