শনিবার, ১৫ জুন ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন

শেষ কার্যদিবসে ডিএসই লেনদেন কমলেও বেড়েছে সিএসই

প্রতিনিধির / ১০৫ বার
আপডেট : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
শেষ কার্যদিবসে ডিএসই লেনদেন কমলেও বেড়েছে সিএসই
শেষ কার্যদিবসে ডিএসই লেনদেন কমলেও বেড়েছে সিএসই

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১০ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সামান্য বেড়েছে।বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৫ ও ২২৩৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৯৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২২১ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬টি কোম্পানির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— জেনেক্স, অরিয়ন ফার্মা, নাভানা ফার্মা, সামিট অ্যালায়েন্স, বসুন্ধরা পেপার, ইস্টার্ন হাউজিং, সিনোবাংলা, আমরা টেকনোলজি, সোনালি পেপার ও সী পার্ল ফুড।অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৯টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৪ টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২১ লাখ টাকা বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৭৫ লাখ টাকার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ