শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:১৯ অপরাহ্ন

দক্ষিণ কোরিয়ার কাছ থেকে আর্টিলারি শেল কিনছে যুক্তরাষ্ট্র

প্রতিনিধির / ২৯ বার
আপডেট : শনিবার, ১২ নভেম্বর, ২০২২
দক্ষিণ কোরিয়ার কাছ থেকে আর্টিলারি শেল কিনছে যুক্তরাষ্ট্র
দক্ষিণ কোরিয়ার কাছ থেকে আর্টিলারি শেল কিনছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে কোনো ধরনের সামরিক সহায়তা না দেওয়ার ব্যাপারে দক্ষিণ কোরিয়াকে হুমকি দিয়ে রেখেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কোনো প্রাণঘাতী অস্ত্র গোলাবারুদ সরবরাহ করলে মস্কো-সিউলের দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট হওয়ার জন্য যথেষ্ট বলে মনে করেন তিনি।

দক্ষিণ কোরিয়ার কাছ থেকে ১ লাখ আর্টিলারি শেল কেনার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। এসব শেল ইউক্রেনকে সরবরাহ করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেন যে দক্ষিণ কোরিয়ার তৈরি আর্টিলারি শেল ইউক্রেনে পাঠাতে চায় ওয়াশিংটন।

মার্কিন কর্মকর্তাদের বরাতে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ১ লাখ রাউন্ড ১৫৫ মিলি আর্টিলারি শেল কিনতে একটি চুক্তির প্রায় কাছাকাছি রয়েছে ওয়াশিংটন-সিউল। এগুলো রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে সরবরাহ করা হবে। গোলাবারুদ যুক্তরাষ্ট্র হয়ে ইউক্রেনীয় ভূখণ্ডে পাঠানো হবে কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

এই চুক্তির আলোচনা জনসম্মুখে প্রকাশ হলে হুমকির মুখে পড়তে পারে বলে সতর্ক করেছেন ওই মার্কিন কর্মকর্তা। গোলাবারুদ চুক্তির খবরে দ. কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনকে প্রাণঘাতীয় সহায়তা না দেওয়ার ব্যাপারে সিউলের অবস্থান অপরিবর্তিত রয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ শুক্রবার জানায়, সিউলের প্রতিরক্ষামন্ত্রী লি জং-সুপ ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন চলতি মাসে ‘নীতিগতভাবে’ আর্টিলারি চুক্তি এগিয়ে নেওয়ার বিষয়ে সম্মত হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ