সোমবার, ২৪ জুন ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

ওজন বাড়ানোর জন্য যা খেতে হবে

প্রতিনিধির / ১১২ বার
আপডেট : রবিবার, ১৩ নভেম্বর, ২০২২
ওজন বাড়ানোর জন্য যা খেতে হবে
ওজন বাড়ানোর জন্য যা খেতে হবে

বাঙালিরা সারাদিন যা কিছুই খান না কেন, ভাত ছাড়া বাঙালির যেন তৃপ্তিই মেটে না। তাইতো বলা হয় ‘মাছে-ভাতে বাঙালি’। কিন্তু অনেকে ওজন বাড়ার ভয়ে ভাত খাওয়া বন্ধ করে দেওয়ার চেষ্টা করেন। ভাত কিন্তু ওজন বাড়াতে সাহায্য করে। ভাতের মধ্যে থাকে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট।

ওজন কম থাকলে অনেকেই হ্যাংলা, রোগা, পাতলা বলে টিটকারি করেন। সবাই ধরেই নেয় যে হ্যাংলা দেখে তার গায়ে কোনো শক্তি নেই।কিন্তু ওজন কম থাকলেই যে, শক্তি কম থাকবে এটা কিন্তু ঠিক নয়। অনেকেই নিজের হালকা শরীর নিয়ে শক্তিশালী হতে চায়।

আবার এমন কিছু মানুষ আছেন তারা যতই ক্যালোরিযুক্ত খাবার খান না কেন, ওজন এক ফোঁটাও বাড়ে না। যা নিয়ে তারা হতাশায় পড়েন। তাদের কী সমস্যার কোনো সমাধান নেই? নিশ্চয়ই আছে, কিন্তু ওজন কমাতে বা বাড়ানো বেশ কঠিন। নিজের শরীরের স্বাভাবিক মেটাবলিজমকে বদলে অন্য জায়গায় নিয়ে যাওয়া কঠিন কাজগুলোর মধ্যে একটি। আসুন ওজন বাড়ানোর কয়েকটি টিপস জেনে নিই।

খাওয়ার ৩০ মিনিট আগে পানি পান করবেন না। যদি পান করে থাকেন তাহলে পেটে জায়গা দখল করে নেবে। এতে বেশি খেতে পারবেন না। তাই ভারী খাবার খাওয়ার আগে পানি পান করা থেকে বিরত থাকুন।তিনবার ভারী খাবার খাওয়ার একটু পর পর কিছু না কিছু খেতেই থাকুন। আসলে ভালোবেসে কোনো খাবার প্রয়োজনের অতিরিক্ত খেলে ওজন তো বাড়বেই।

চা-কফি পান করার সময় তাতে চিনি-দুধ নেবেন বেশি বেশি। যদি পারেন মালাই ও ক্রিমও যোগ করুন। ওজন বাড়াতে রাতে ৮ ঘণ্টার ঘুমের পাশাপাশি দুপুরে ভাতঘুম দেবেন।বিকেলে নাস্তা করার সময় হালকা মিষ্টি জাতীয় খাবার খান। ধূমপান বা মাদকে আসক্ত থাকলে আজই তা ছেড়ে দিন।শরীরের অতিরিক্ত ওজন যেমন স্বাস্থ্যের জন্য বিপজ্জনক ঠিক তেমনি অতিরিক্ত ওজন কমও আপনার জন্য বিপজ্জনক। ওজন বাড়ানোর আগে আপনাকে একজন এক্সপার্টের সঙ্গে কনসাল্ট করে নিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ