শিরোনাম:
চলতি অর্থবছরে রিজার্ভ থেকে ছয় হাজার ৫০ মিলিয়ন ডলার বিক্রি অবশেষে সিনেমার নায়ক হচ্ছেন আফরান নিশো সহযোগিতা চেয়ে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান ইউক্রেনের আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলায় নিহত ১৫ আহত ২০ নাটোর জেলায় দুই কোটি ৪৫ লাখ ৪১ হাজার টাকার প্রণোদনা পাচ্ছেন ৪৪ হাজার কৃষক ঢাবি শিক্ষকদেরর গবেষণা ভাতাসহ অন্যান্য বাতিলকৃত সুযোগ-সুবিধা পুনর্বহালের দাবি ইরানকে হারিয়ে শেষ ষোলতে যাওয়ার টিকিট পেল যুক্তরাষ্ট্র সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি এবং গর্ভবতীদের টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ তিন মাস অপেক্ষার পর আইন মন্ত্রণালয়ের সাড়া পেল ইসি নতুন করে রেকর্ড বইয়ে নাম তুলেছে ব্রাজিল
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৫:২৭ পূর্বাহ্ন

বুয়েট এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে সমঝোতা চুক্তি সই

প্রতিনিধির / ১৯ বার
আপডেট : রবিবার, ১৩ নভেম্বর, ২০২২
বুয়েট এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে সমঝোতা চুক্তি সই
বুয়েট এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে সমঝোতা চুক্তি সই

সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।বুধবার (৯ নভেম্বর) বুয়েট মিলনায়তনে বুয়েটের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের পক্ষে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর তানজিদুল আলম এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।এ সময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বুয়েটের প্রো-ভিসি অধ্যাপক আবদুল জব্বার খান, জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের নির্বাহী পরিচালক এনায়েতুল ইসলাম, প্রধান পরিচালন কর্মকর্তা তানভীর মোসাদ্দেক, হেড অব অপারেশন্স নুরুল আলম সোহেল, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের প্রধান হারুনুর রশীদ।

চুক্তির ফলে জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার বুয়েটের সম্মতি নিয়ে প্রকল্পের এনার্জি পারফরম্যান্স কন্ট্রাক্টিংয়ে (ইপিসি) অর্থায়ন করবে। বুয়েটের প্রতিনিধিরা সম্পূর্ণ বাস্তবায়ন প্রকল্প পর্যবেক্ষণ করবেন এবং প্রকল্পটি সম্পূর্ণ করার বিষয়ে তাদের সম্মতি দেবেন।

ইপিসি হলো মূলধন তৈরির জন্য সৃজনশীল প্রক্রিয়া যা খরচ হ্রাসের মাধ্যমে বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন করা হয়। বুয়েট বিদ্যুৎ ব্যবহার করবে এবং নির্ধারিত শুল্কে বিদ্যুৎ বিল পরিশোধ করবে যা পরবর্তী ২৫ বছরের জন্য একটি বিদ্যুৎ ক্রয় চুক্তির অধীনে জেনেক্স অবকাঠামোতে বর্তমান ডিপিডিসি ট্যারিফের চেয়ে কম হবে।জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তানজিদুল আলম সৌর প্রযুক্তির উন্নয়নে ‘নেট মিটারিং নির্দেশিকা’ প্রবর্তনের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তিনি বলেন, শুধু বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর প্রয়োজনীয় সফটওয়্যার না থাকায় নির্দেশিকা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। আমরা যদি প্রযুক্তিগত উৎকর্ষতা এবং প্রয়োজনীয় প্রযুক্তি যোগ না করি, তবে আমরা পিছিয়ে পড়ব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ