শিরোনাম:
চলতি অর্থবছরে রিজার্ভ থেকে ছয় হাজার ৫০ মিলিয়ন ডলার বিক্রি অবশেষে সিনেমার নায়ক হচ্ছেন আফরান নিশো সহযোগিতা চেয়ে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান ইউক্রেনের আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলায় নিহত ১৫ আহত ২০ নাটোর জেলায় দুই কোটি ৪৫ লাখ ৪১ হাজার টাকার প্রণোদনা পাচ্ছেন ৪৪ হাজার কৃষক ঢাবি শিক্ষকদেরর গবেষণা ভাতাসহ অন্যান্য বাতিলকৃত সুযোগ-সুবিধা পুনর্বহালের দাবি ইরানকে হারিয়ে শেষ ষোলতে যাওয়ার টিকিট পেল যুক্তরাষ্ট্র সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি এবং গর্ভবতীদের টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ তিন মাস অপেক্ষার পর আইন মন্ত্রণালয়ের সাড়া পেল ইসি নতুন করে রেকর্ড বইয়ে নাম তুলেছে ব্রাজিল
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন

গুচ্ছের ১ম ধাপের ভর্তি শেষে শাবিপ্রবিতে আসন খালি ৭০ শতাংশ

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২
গুচ্ছের ১ম ধাপের ভর্তি শেষে শাবিপ্রবিতে আসন খালি ৭০ শতাংশ
গুচ্ছের ১ম ধাপের ভর্তি শেষে শাবিপ্রবিতে আসন খালি ৭০ শতাংশ

সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে মেধাতালিকা থেকে কেন্দ্রীয় ভর্তির প্রথম ধাপ শেষ হয়েছে। এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভর্তি হয়েছে ৫০৫জন।ফলে আসন খালি রয়েছে রয়েছে ১ হাজার ১৬১টি।মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে এ তথ্য নিশ্চিত করেন শাবিপ্রবির ভর্তি কমিটির টেকনিক্যাল কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. মাসুম।

ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, গুচ্ছের ৩টি ইউনিটে শাবিপ্রবিতে ১ হাজার ৬৬৬টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৬ হাজার ৬৭৪ জন। এতে বিজ্ঞান বিভাগ থেকে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ১৯ হাজার ৯২০টি, মানবিক বিভাগ থেকে ‘বি’ ও ‘সি’ ইউনিটে ৪ হাজার ৭৪৭টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২ হাজার ৭টি আবেদন পড়ে। এতে প্রথম মেধাতালিকা থেকে ভর্তি হয়েছে ৫০৬ জন। সে হিসেবে এখন আসন খালি রয়েছে ১ হাজার ১৬১টি।

প্রসঙ্গত, গত ১৭ অক্টোবর গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু হয়। আবেদন প্রক্রিয়া শেষ হয় বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এবং আবেদন ফি পরিশোধ করা যায় শুক্রবার (২৮ অক্টোবর) পর্যন্ত। এবার গুচ্ছের অধিভুক্ত প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি নির্ধারণ করা হয় ৫০০ টাকা। একবার আবেদনের মাধ্যমে একজন শিক্ষার্থী একটি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে আবেদন করার সুযোগ পান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ