মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:৫২ পূর্বাহ্ন

চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে নাসার আর্টিমিস ওয়ান মহাকাশ যান

প্রতিনিধির / ১৭ বার
আপডেট : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে নাসার আর্টিমিস ওয়ান মহাকাশ যান
চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে নাসার আর্টিমিস ওয়ান মহাকাশ যান

আর ব্যর্থতা নয় এবার সাফল্যের মন্ত্র নিয়ে পাড়ি দিয়েছে নাসার চন্দ্রযান। বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪৭ মিনিটে এটি উৎক্ষেপণ করা হয়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তৃতীয় প্রচেষ্টা অবশেষে সফল হতে চলেছে। আজ বুধবার চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে নাসার আর্টিমিস ওয়ান মহাকাশ যান।অ্যাপোলো মিশনের অনুরূপ আর্টেমিস মিশন অবশেষে সমস্ত বাধার পাহাড় সরিয়ে যাত্রা শুরু করেছে মহাকাশে। এর আগে দুবার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, দুবার বিলম্বিত হয়েছে প্রাকৃতিক দুর্যোগে।

 

সফল উৎক্ষেপণ উদযাপন করতে নাসার পুরনো প্রথা মেনে নিজের টাই কেটে ফেলেছেন আর্টেমিস ওয়ান মিশনের লঞ্চ ডিরেক্টর চার্লি-ব্ল্যাকওয়েল থম্পসন। আর মহাকাশে ১৪ হাজার মাইলের বেশি গতিতে ছুঁটছে ওরিয়ন স্পেস ক্র্যাফট।

নাসা আর্টেমিস মিশন শুরু করছে চাঁদে মানব অভিযানের উদ্দেশে। ৫০ বছর আগে অ্যাপোলো মিশনে চাঁদে গিয়েছিল নাসা। আবারও সেই উদ্যোগ শুরু হলো। চাঁদে যাওয়ার পর মঙ্গলেও শুরু হবে আর্টেমিস মিশন। সে কারণে এবার আর্টোমিস ওয়ান পাঠানো হলো চাঁদ ও মহাকাশে জৈব পরীক্ষার উদ্দেশ্যে।

এর আগে জ্যোতির্বিজ্ঞানীরা অনেক আশা নিয়ে নাসার চন্দ্রযান আর্টেমিস ওয়ানকে ফ্লোরিডার কেনেডি স্পেস স্টেশনে সংযোগ করছিল। কিন্তু তারপরেই আঘাত হেনেছিল হারিকেন নিকোলে। তাতে সামান্য একটু ক্ষতি হয়। তারপর পরীক্ষা-নিরীক্ষা করে দুদিন বিলম্বে ১৬ নভেম্বর মহাকাশে পাড়ি দেওয়ার জন্য ফিক্সড করা হয় আর্টেমিস মিশনকে। ১৪ নভেম্বর মহাকাশে আর্টেমিস ওয়ানের যাত্রা শুরুর কথা ছিল। অবশেষে সেই যাত্রা শুরু হলো আজ।হারিকেন নিকোলের দাপটে আলগা হয়ে গিয়েছিল ওরিনের লঞ্চ অ্যাবর্ট। তা সফল পরীক্ষার পর প্রকৌশলীরা কয়েক ফুট ডিলামিনেটেড কল্কের বিশ্লেষণ করেন। গত ৪ নভেম্বর ডেমো মিশনের জন্য প্যাডে স্থানান্তরিত করা হয়েছিল আর্টেমিস ওয়ান রকেট ও ওরিয়ন মহাকাশযান। ভেহিকল অ্যাসেম্বলি বিল্ডিং থেকে প্রায় ৯ ঘণ্টার যাত্রার পর ফ্লোরিডা নাসার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ৩৯-বিতে পৌঁছায়। ৩২২ ফুট রকেটটি নাসা দ্বারা নির্মিত সবথেকে শক্তিশালী রকেট।

৫০ বছর পর এ ধরনের ফ্লাইট প্রথম যাচ্ছে চাঁদে। চাঁদে অ্যাপোলো নভোচারীরা এ ধরনের ফ্লাইটে শেষবার গিয়েছিল। গত সেপ্টেম্বরে মার্কিন মহাকাশ সংস্থা আর্টেমিস ওয়ানের উৎক্ষেপণে বাধ সাধে ক্রান্তীয় ঝড় ইয়ান। নাসার আর্টেমিস মিশন তারও আগে প্রবল বাধার মুখে পড়ে।প্রথম দু’বার নাসার আর্টিমিস মিশন যান্ত্রিক গোলযোগের কারণে ধাক্কা খায়। তৃতীয়বারের প্রচেষ্টায় ২৭ সেপ্টেম্বর তা চাঁদের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল। কিন্তু তৃতীয় প্রচেষ্টায় বাধা হয়ে দাঁড়ায় ট্রপিক্যাল ঝড়। চতুর্থবার হারিকেন নিকোলের ধাক্কা সামলে আর্টেমিস ওয়ান চাঁদে পাড়ি দিচ্ছে দুদিন বিলম্বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ