শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:০৫ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের জন্য সেরা ৫ অ্যাপ

প্রতিনিধির / ১৬ বার
আপডেট : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
শিক্ষার্থীদের জন্য সেরা ৫ অ্যাপ
শিক্ষার্থীদের জন্য সেরা ৫ অ্যাপ

স্মার্টফোনে সারাদিন সময় কাটলেও কাজের চেয়ে সময় নষ্টই বেশি হয়। করোনার সময় থেকে না চাইলেও ছেলেমেয়ের হাতে স্মার্টফোন দিয়েছেন বাবা-মা। অনলাইন ক্লাস,কোচিংয়ের জন্য স্মার্টফোনই ছিল ভরসা। তবে সেই অভ্যাস কাটেনি এখনো। স্মার্টফোন ফিরিয়ে নিতে পারেননি সন্তানদের কাছ থেকে।তবে আধুনিক পড়াশোনার অনেক কিছুর সঙ্গেই জড়িয়ে রয়েছে প্রযুক্তি। চাইলে স্মার্টফোনকে কাজে লাগাতে পারেন পড়াশোনার কাজে। শিক্ষার্থীদের জন্য বেশ কিছু অ্যাপ রয়েছে গুগল প্লে স্টোরে। যেগুলো ফোনে ইনস্টল করে রাখতে পারেন।চলুন জেনে নেওয়া যাক এমনই ৫ অ্যাপ সম্পর্কে-

এভারনোট
এই অ্যাপটি স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপে যে কোনো ডিভাইসেই রাখতে পারবেন। এই অ্যাপে আপনি আপনার প্রয়োজনীয় বইয়ের পিডিএফ থেকে শুরু করে অডিও ভিডিও সবকিছুই গুছিয়ে রাখতে পারবেন। চাইলে নিজের পড়া নোট করেও রাখতে পারবেন।

গ্রামারলি
ইংরেজি ভাষার পঠনপাঠনে দারুণ ভাবে সাহায্য করে এই অ্যাপ। আপনি ইংরেজিতে কিছু লিখলে সেই লেখায় বানান ঠিক আছে কি না, বাক্যগঠন ঠিক হয়েছে কি না এবং ব্যাকরণগত কোনো ভুল থাকলে তা সবই দেখিয়ে দেবে এই অ্যাপ।

ওয়ান নোট
এটি একটি উইন্ডোজ অ্যাপ যা খুবই কাজের শিক্ষার্থীদের জন্য। মাইক্রোসফট ওয়ান নোট অ্যাপের একাধিক ফিচার রয়েছে। এই অ্যাপের সাহায্যে খুব সহজে বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করা সম্ভব। সেইসব তথ্য খুব সুন্দর ভাবে গুছিয়ে রাখা যায়। এছাড়াও এইসব তথ্যের মধ্যে ওয়ান নোট অ্যাপের মাধ্যমে হাতে আঁকা ছবি, অন্যান্য ছবি, হাতে লেখা ছোট ছোট নোট যুক্ত করা যায়।

উলফফার্ম অ্যালফা
এটি আসলে একটি সার্চ ইঞ্জিন। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বিভিন্ন প্রশ্নের জবাব পাবেন বাইরের তথ্যের ভিত্তিতে। বিভিন্ন ফর্মুলা, ইকুয়েশন, স্ট্যাটিসটিক্যাল ডেটার ভিত্তিতেও সঠিক জবাব পাওয়া সম্ভব এই সার্চ ইঞ্জিনের মাধ্যমে।

ম্যাথওয়ে
গণিতের বিভিন্ন প্রশ্নের উত্তর, ফর্মুলা খুব সহজেই বের করা যায় এই অ্যাপের মাধ্যমে। এই অ্যাপটি ফোনে ইনস্টল থাকা মানে হলো ২৪/৭ একজন শিক্ষক সঙ্গে থাকা। আপনার যে কোনো ম্যাথের সমাধান খুঁজে পাবেন এই অ্যাপে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ