শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন

সমাবর্তনকে সফল করতে নির্দেশিকা প্রকাশ ঢাবির

প্রতিনিধির / ২০ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
সমাবর্তনকে সফল করতে নির্দেশিকা প্রকাশ ঢাবির
সমাবর্তনকে সফল করতে নির্দেশিকা প্রকাশ ঢাবির

সমাবর্তনকে সফল করতে এরইমধ্যে বিভিন্ন ধরনের বিবরণ এবং নির্দেশিকা প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ নির্দেশিকা প্রকাশ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৯ নভেম্বর। এবারের সমাবর্তনে মোট ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেছেন।সমাবর্তনের মূল ভেন্যু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ। এখানে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা। আর অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নেবেন।

এতে উল্লেখ করা হয়েছে, এবারের সমাবর্তনে মোট ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে মোট ২২ হাজার ২৮৭ জন গ্র্যাজুয়েট ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ ভেন্যুতে এবং সাত হাজার ৭৯৬ জন ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নেবেন।

অনুষ্ঠানে ১৩১ জন শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ১৯৭ জনকে পিএইচডি, দুজনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে মোট ৫২ জনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে।এবার প্রফেসর ড. জিন তিরোলেকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদানের মাধ্যমে এ সংখ্যা দাঁড়াবে ৫৩ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান বলেন, ১৯ নভেম্বর বেলা ১১টা ৫৫মিনিটে শোভাযাত্রা হবে। এরপর ১২টায় শুরু হবে সমাবর্তন। এতে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ ডা. জিন তিরোলে।

সমাবর্তনস্থলে প্রবেশ করতে মানতে হবে যে নির্দেশনা

১. ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কনস্টিট্যুয়েন্ট কলেজের অধ্যক্ষ, ইনস্টিটিউটের পরিচালকরা বেলা ১১টা ২০ মিনিটে শোভাযাত্রা আরম্ভস্থল কার্জন হল প্রাঙ্গণে উপস্থিত থাকবেন।

২. ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল সাড়ে ৯টায় গেট খোলা হবে। এরপর তারা বেলা ১১টার সমাবর্তনস্থলে আসন গ্রহণ করবেন। আসন গ্রহণ করার পর মঞ্চের আশপাশে ও অন্যান্য স্থানে ঘোরাফেরা করা যাবে না।

৩. আমন্ত্রিত অতিথিরা জিমনেশিয়াম সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল ১০টায় গেট খোলা হবে এবং তারা বেলা সাড়ে ১১টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে আসন গ্রহণ করবেন।

৪. অধিভুক্ত সরকারি সাত কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভাগীয় প্রধান, শিক্ষক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকরা এবং রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটরা ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন। তারা সমাবর্তনস্থলে বেলা ১১টা ২০ মিনিটের মধ্যে আসন গ্রহণ করবেন।

৫. সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র, প্রতিষ্ঠান কর্তৃক আইডি বা পাসপোর্ট সঙ্গে আনতে হবে। আমন্ত্রণপত্র হস্তান্তরযোগ্য নয়। সমাবর্তনস্থলে মোবাইল, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না।

৬. সমাবর্তনস্থলে প্রবেশের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক।

পার্কিং ও বন্ধ থাকবে যেসব রাস্তা

সমাবর্তনের দিন ভিআইপি এবং আমন্ত্রিত অতিথিদের গাড়ি কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবন (কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সায়েন্স এনেক্স ভবন) মাঠে পার্কিং থাকবে। এছাড়া অন্যান্য গাড়ি এসএম হল মাঠ, জহুরুল হক হল মাঠ, মুহসীন হল মাঠ এবং ফুলার রোডে পার্কিং করতে হবে।সমাবর্তনের দিন সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত টিএসসি ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চত্বর এবং ঢাকা মেডিকেল কলেজ থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তায় গণপরিবহন চলাচল বন্ধ রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলা হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ