বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:২০ অপরাহ্ন

পঞ্চম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু রাবিতে

প্রতিনিধির / ১৬ বার
আপডেট : রবিবার, ২০ নভেম্বর, ২০২২
পঞ্চম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু রাবিতে
পঞ্চম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু রাবিতে

জানা গেছে, এবছর পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে খাদ্য নিরাপত্তা ও চিকিৎসাসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়। বাংলাদেশসহ ভারত ও নেপাল, পোল্যান্ড, ব্রাজিল, আমেরিকা, তুরস্কের ২৫৫ জন গবেষক এই সম্মেলনে অংশ নিয়েছেন। দুই দিনের এই সম্মেলনে দেশি-বিদেশি ৪০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পঞ্চম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু হয়েছে। রবিবার বেলা ১১টার দিকে সিনেট ভবনে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুল খালেক।উদ্বোধনকালে তিনি বলেন, বাঙালির জাতীয় জীবনে লোকসংস্কৃতির ভূমিকা অনেক। এই সংস্কৃতিকে কেন্দ্র করেই বাঙালি জাতিসত্তার উদ্ভব হয়েছে এবং গড়ে উঠেছে একটি স্বাধীন দেশ। কেননা ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারত-পাকিস্তান সৃষ্টি হয়েছিল। কিন্তু সেটা বেশিদিন থাকেনি। এই বাঙালি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ও সমাজতান্ত্রিক চেতনায় এই বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হয়েছে। এগুলো সবই আমাদের লোকসংস্কৃতি। তাই বাঙালির স্বাধীনতা ও লোকসংস্কৃতি একে অপরের পরিপূরক।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি একটি মাল্টিডিসিপ্লিনারি বিষয়। এখানে অর্থনীতির পাশাপাশি সামাজিক উন্নয়ন অংশ হিসেবে ফোকলোর বা লোকসংস্কৃতিও জড়িত আছে। কেননা মানুষের আচার-আচরণ, জীবনচর্চা ইত্যাদি বিষয় সামগ্রিক উন্নয়নকে প্রভাবিত করে। তাই এই সম্মেলন টেকসই উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করে উপাচার্য।
এ সময় সম্মলেনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য আসাদ মান্নান, বাংলা একাডেমির পরিচালক মুহম্মদ নুরুল হুদা ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ